গুগল কি? গুগল অর্থ কি (100টি শূন্য)? গুগল এর জনক কে?

গুগল কি: Google, Inc. হল একটি আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি যা ইন্টারনেট-সম্পর্কিত পরিষেবা এবং পণ্যগুলিতে বিশেষজ্ঞ। এর মধ্যে রয়েছে অনলাইন বিজ্ঞাপন প্রযুক্তি, অনুসন্ধান, ক্লাউড কম্পিউটিং এবং সফ্টওয়্যার। এর বেশিরভাগ লাভ AdWords থেকে প্রাপ্ত হয়, একটি অনলাইন বিজ্ঞাপন পরিষেবা যা সার্চ ফলাফলের তালিকার কাছাকাছি বিজ্ঞাপন দেয়।

চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক গুগল কি? গুগল এর অর্থ কি? এবং গুগল এর জনক কে? আর্টিকেলটি অবশ্যই পুরোটা পড়বেন আপনার মধ্যে থাকা সমস্ত প্রশ্নের সঠিক উত্তর পাওয়ার জন্য।

গুগল কি?

Google হল একটি বহুজাতিক প্রযুক্তি কোম্পানি যা ইন্টারনেট-সম্পর্কিত পরিষেবা এবং পণ্যগুলিতে বিশেষজ্ঞ৷ এর মধ্যে রয়েছে অনলাইন বিজ্ঞাপন প্রযুক্তি, অনুসন্ধান, ক্লাউড কম্পিউটিং এবং সফ্টওয়্যার। গুগল 1998 সালে ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

Google হল এমনই একটি প্রযুক্তি কোম্পানি যার লক্ষ্য হল বিশ্বের তথ্য সংগঠিত করা এবং এটি সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য এবং দরকারী করা৷ এটি তার ফ্ল্যাগশিপ সার্চ ইঞ্জিন সহ, যা প্রতিদিন 3.5 বিলিয়নেরও বেশি অনুসন্ধান প্রক্রিয়া করে, বিস্তৃত পণ্য এবং পরিষেবা প্রদান করে বিশ্বের অন্যতম মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে৷

গুগল সার্চ ইঞ্জিন ছাড়াও, Google ইমেল (Gmail), ম্যাপিং (Google Maps), ক্লাউড স্টোরেজ (Google ড্রাইভ), এবং অনলাইন বিজ্ঞাপন (AdWords) সহ আরও অনেক পরিষেবা অফার করে।

গুগলের কথা উল্লেখ না করে আজ ইন্টারনেট নিয়ে আলোচনা করা কঠিন। 1998 সালে প্রতিষ্ঠিত, Google ওয়েবে সবচেয়ে প্রভাবশালী এবং সর্বব্যাপী কোম্পানি হয়ে উঠেছে।

গুগল অর্থ কি?

Google এর অর্থ এমন একটি প্রশ্ন যা অসংখ্যবার জিজ্ঞাসা করা হয়েছে এবং উত্তরটি এখনও কারও কারও কাছে অজানা। কেউ কেউ বলেন যে “Google” শব্দটি আসলে “googol” শব্দের একটি ভুল বানান, যা 100টি শূন্য দ্বারা অনুসরণ করা সংখ্যার জন্য একটি গাণিতিক শব্দ।

অন্যরা বিশ্বাস করেন যে এটি কেবল একটি নাম যা এলোমেলোভাবে দুই স্ট্যানফোর্ড ছাত্র, ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন দ্বারা বেছে নেওয়া হয়েছিল, যারা কোম্পানিটিকে “গুগল ইনকর্পোরেটেড” হিসাবে নিবন্ধিত করেছিল 1998 সালে।

গুগল এর জনক কে?

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির দুই স্নাতক ছাত্র ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনকে সাধারণত 1998 সালে কোম্পানির প্রতিষ্ঠার কৃতিত্ব দেওয়া হয়।

সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ, দুই স্ট্যানফোর্ড পিএইচডি ছাত্র, 1998 সালে Google প্রতিষ্ঠার জন্য কৃতিত্ব পায়। তারা স্ট্যানফোর্ডের একটি কম্পিউটার সায়েন্স গ্র্যাজুয়েট প্রোগ্রামে দেখা করে এবং একসাথে একটি ওয়েব ক্রলারে কাজ শুরু করে। প্রকল্পটি শেষ পর্যন্ত সার্চ ইঞ্জিনে পরিণত হয়েছে যাকে আমরা এখন Google নামে চিনি।
এই ধরনের আরও সুন্দর সুন্দর তথ্য বাংলায় পাওয়ার জন্য অবশ্যই AnswerChamp সাইটটি প্রতিদিন ফলো করবেন। ধন্যবাদ।।

Sayan Ghosal

হাই, আমি সায়ন, AnswerChamp এর প্রতিষ্ঠাতা। ভালো লাগার পেশা এবং নেশা হলো ব্লগিং। আমি প্রযুক্তি বিষয়ে একটু বেশি আগ্রহী। তাই প্রযুক্তি বিষয়ক নতুন নতুন তথ্য জানতে এবং শেয়ার করতে খুব ভালো লাগে।
View All Articles

Leave a Reply

Your email address will not be published.