ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট কীভাবে করা যায়? ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট: ফেসবুকে প্রথম অ্যাকাউন্টটা সবারই কেউ না কেউ বানিয়ে দেয়। কেননা যারা প্রথমবার ফেসবুক ব্যবহার করে তারা নতুন ফেসবুক একাউন্ট বানানোর ব্যাপারে তেমন কিছুই জানেনা। আচ্ছা আপনার সাথে কি এমনটা হয়েছে যে আগ্রহের কারণে নতুন একটি ফেসবুক অ্যাকাউন্ট বানিয়ে ফেলেছেন? কিন্তু সেই ফেসবুক একাউন্ট ডিলিট করতে গিয়ে সমস্যায় পড়েছেন। আবার অনেকে কোন না কোন কারনে ফেক অ্যাকাউন্ট বানিয়ে থাকেন।

আগ্রহ কথাটি বললাম তার কারণ হলো অনেকেই আছেন যারা কিছুদিন ফেসবুক ব্যবহার করার পর মনে হয় একটি নতুন ফেসবুক একাউন্ট বানিয়ে ফেলি। আবার অনেক ক্ষেত্রে এমনটাও হয় যে পুরানো ফেসবুক আইডি ডিলিট করে নতুন একটি একাউন্ট বানানো। তো সে ক্ষেত্রে নতুন ফেসবুক একাউন্ট বানিয়ে নিলেন কিন্তু পুরানো ফেসবুক আইডি ডিলিট করতে গিয়ে আটকে গিয়েছেন।

অনেকেরই ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম জানা নেই। তবে আপনি জানলে অবাক হবেন যে একটি ফেসবুক একাউন্ট ডিলিট করা কতটা সোজা। শুধুমাত্র কিছু স্টেপ ফলো করলেই আপনি খুব সহজেই একটি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারেন। এবং সেটি সম্ভব হবে আপনার মোবাইল থেকেই। আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাদেরকে বলবো ফেসবুক একাউন্ট কিভাবে ডিলিট করা যায়।

ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম

ফেসবুক একাউন্ট ডিলিট করার দুটি পদ্ধতি আমি এখানে বলব। একটি হলো সাধারণ ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট কিভাবে করবেন এবং ফেসবুক লাইট অ্যাপ এর মাধ্যমে কিভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করবেন। একাউন্টটি ডিলিট করার জন্য প্রয়োজন হবে আপনার ফেসবুক একাউন্টির পাসওয়ার্ড। যদি আপনি পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে অবশ্যই সেটিকে রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করে নিন। কেননা যদি একাউন্টের পাসওয়ার্ড না জানা থাকে তাহলে আপনি কোনোভাবেই ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন না।

আরও পড়ুন:  হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় কি?

ফেসবুক একাউন্ট এর পাসওয়ার্ড কিভাবে রিসেট করতে হয় যদি না জানা থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনি আপনার ফেসবুক একাউন্ট বা ফেসবুক আইডি ডিলিট করবেন।

ফেসবুক লাইট অ্যাপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম

আপনি যদি ফেসবুক লাইট অ্যাপ এর মাধ্যমে আপনার কোন ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চান, তাহলে অবশ্যই প্রথমে প্লে স্টোর থেকে ফেসবুক লাইট অ্যাপটিকে আপডেট করে নিন। আপডেট করে নেওয়ার পর অ্যাপটিকে ওপেন করুন।

ফেসবুক লাইট অ্যাপ টি ওপেন করার পর হোমপেজে একদম উপরে ডানদিকে আপনি থ্রি ড্যাশ অপশনটি দেখতে পাবেন। ওখানে ক্লিক করুন।

ফেসবুক লাইট অ্যাপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম

এবার স্ক্রল করে একটু নিচের দিকে গেলে আপনি “Settings” অপশন দেখতে পাবেন। ওই অপশন এ ক্লিক করুন।

ফেসবুক লাইট অ্যাপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম

এরপর আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে। সেখান থেকে একদম উপরে থাকা Account অপশন এর মধ্যে “Personal and account information” অপশনে ক্লিক করুন।

ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়

এই অপশনটির মধ্যে আপনি একেবারে শেষে “Account ownership and control” নামে একটি অপশন দেখতে পাবেন। ওই অপশনটিতে ক্লিক করুন।

ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়

পরবর্তী পেজে আপনি “Deactivation and Deletion” অপশনটি দেখতে পাবেন। ওখানে ক্লিক করলে পরবর্তী যে পেজটি আসবে সেখানে আপনি দুটি অপশন দেখতে পাবেন। “Deactivate account” এবং “Delete account“।

যদি আপনি শুধুমাত্র কিছুদিনের জন্য আপনার একাউন্টটিকে কিছুদিনের জন্য ডিএকটিভেট করতে চান তাহলে প্রথম অপশনটি সিলেক্ট করবেন। এবং ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার জন্য দ্বিতীয় অপশনটিতে ক্লিক করে নিচে থাকা “Continue” অপশনে ক্লিক করবেন।

ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়

অপশনটিতে ক্লিক করার পর পরবর্তী পেজে আপনাকে একটি কারণ সিলেক্ট করতে হবে যেই কারণের জন্য আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চাইছেন। এটি আপনি সিলেক্ট না ও করতে পারেন। সরাসরি নিচে থাকা “Continue to account deletion” অপশনে ক্লিক করে দিন।

ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়

এর পরবর্তী পেজে যেখানে যেখানে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লিঙ্ক রয়েছে সব অপশন আপনি দেখতে পাবেন। আপনি চাইলে সব লেখাগুলিকে সেভ করে রাখতে পারেন তার অপশন আপনি ওখানে পেয়ে যাবেন। সরাসরি নিচে চলে আসুন এবং নিচে থাকা “Delete Account” বটনটিতে ক্লিক করুন।

ফেসবুক লাইট অ্যাপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম

বাটনটিতে ক্লিক করার পর পরবর্তীতে পেজে আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড টি দিতে হবে। পাসওয়ার্ডটি দিয়ে নিচে থাকা “Continue” অপশনে ক্লিক করে দিলেই আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ডিলিট হয়ে যাবে।

ফেসবুক লাইট অ্যাপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম

ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়

সাধারণ ফেসবুক অ্যাপ থেকে আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চাই তাহলে আপনি উপরে দেওয়া ফেসবুক লাইট অ্যাপ এর মধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট করার পদ্ধতিটি ফলো করতে পারেন। দুটি অ্যাপ এর মাধ্যমে একাউন্ট ডিলিট করার পদ্ধতি একদম একই। তাই আপনি উপরের পদ্ধতিটি ফলো করলে সফলভাবে অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন।

আরও পড়ুন:  MonsterInsights Review

জরুরী তথ্য

একটি জিনিস মনে রাখবেন, যদি আপনি পার্মানেন্টলি আপনার অ্যাকাউন্ট ডিলিট করে দেন তাহলে সেই একাউন্টের ডাটা আপনি পুনরায় আর কখনো ফিরে পেতে পারবেন না। তাই ডিলিট করার আগে অবশ্যই ভেবে চিন্তে ডিলিট করবেন। এবং পারলে অ্যাকাউন্টে থাকা সমস্ত তথ্য গুলো সেভ করে রেখে তারপরে ডিলিট করবেন। আর ডিলিট করার আগে অবশ্যই একবার দেখে নেবেন কোন দরকারী জায়গায় আপনার ফেসবুক একাউন্ট লিঙ্ক আছে কিনা। যদি থাকে তাহলে তার ডাটাও আপনি আর কখনো ফিরে পাবেন না।

আশা করছি উপরে তথ্যগুলি যদি আপনি সঠিকভাবে অনুসরণ করেন তাহলে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে সফল হবেন। নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন আর্টিকেলটি আপনার কতটা সাহায্য করেছে। আর্টিকেলটি শেয়ার করবেন সোশ্যাল মিডিয়া এবং আরো অন্যান্য জায়গায় যাতে আপনার পরিচিতরাও জানতে পারেন কিভাবে একটি ফেসবুক একাউন্ট ডিলিট করা যায়।

AnswerChamp সাইটটি প্রতিদিন ফলো করবেন এই ধরনের সুন্দর সুন্দর তথ্য বাংলায় পাওয়ার জন্য। ধন্যবাদ।।

Leave a Comment