ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়? ফেসবুক পেজ খোলার নিয়ম স্টেপ বাই স্টেপ

ফেসবুক পেজ খোলার নিয়ম: ফেসবুক তো অনেকেই ব্যবহার করেন। আর এখন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব ছাড়া অ্যান্ড্রয়েড ফোন যেন অচল। আর শুধু অ্যান্ড্রয়েড ফোনই নয় জিও ফোনেও ফেসবুক অনেকে ব্যবহার করেন।

তবে সাধারণত সবাই ফেসবুকে সাধারণ অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন ফটো আপলোড, ভিডিও আপলোড, মেসেজ এর সুবিধার জন্য। অনেকেই আছেন যারা ফেসবুক পেজ এর সাথে অপরিচিত। আবার অনেকে ফেসবুক পেজের ব্যাপারে জানেন কিন্তু ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় তা জানেন না।

আসলে ফেসবুক পেজ অনেকটা ব্র্যান্ড এর মত কাজ করে। মানে ফেসবুক পেজ এর দ্বারা আপনার আলাদা একটি পরিচয় হবে। এখানে আপনার জন্য ফলোয়ার তৈরি হবে। আপনি সাধারণ অ্যাকাউন্টের মতো এখানেও ছবি আপলোড, ভিডিও আপলোড, অন্যান্য কনটেন্ট আপলোড করতে পারেন।

সাধারণ ফেসবুক অ্যাকাউন্টে ফ্রেন্ড থাকে আর এখানে ফলোয়ার থাকবে। যদি আপনার কোনো কিছুর ব্র্যান্ড থাকে যার জন্য আলাদা পরিচয় বানাতে চান, তাহলে আপনি ফেসবুক পেজ অবশ্যই ব্যবহার করবেন। এখানে যে ফলোয়ার গুলো থাকবে সেগুলো প্রায় সবই একটিভ এবং জেনুইন ফলোয়ার পাবেন আপনি।

অথবা আপনার যদি কোন ইউটিউব চ্যানেল থাকে তার ভিডিও আপনি আপনার ফেসবুক পেজে আপলোড দিতে পারেন। এবং আপনি যদি কোনো গেমিং এর উপরে কনটেন্ট দিতে চান তাহলেও আপনি ফেসবুক পেজে তা করতে পারেন।

আজকের এই আর্টিকেলটিতে আমি বলবো ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় এবং ফেসবুক পেজ খোলার নিয়ম স্টেপ বাই স্টেপ বলবো। অবশ্যই আর্টিকেলটি পুরোটা পড়ুন এবং নিজের জন্য একটি ফেসবুক পেজ বানিয়ে নিন।

ফেসবুক পেজ খোলার নিয়ম

আপনি যদি একটি নতুন ফেসবুক পেজ খুলতে চান তাহলে অবশ্যই নিচের সমস্ত স্টেপ গুলি ফলো করুন। এখানে আমি একে একে বলব ফেসবুক পেজ খোলার নিয়ম, ফেসবুক পেজ সেটিং কিভাবে করবেন, সম্পূর্ণ ফেসবুক পেজ সাজানো, ফেসবুক পেজ ডেসক্রিপশন এবং সর্বশেষে আমি বলব ফেসবুক পেজে পোস্ট করার নিয়ম

তাহলে চলুন প্রথমেই জেনে নেওয়া যাক একটি নতুন ফেসবুক পেজ খোলার নিয়ম

প্রথমে আপনার ফোনে যে ফেসবুক অ্যাপ রয়েছে সেটিকে প্লে স্টোর থেকে আপডেট করে নিন। আপডেট করার পর অ্যাপটি ওপেন করুন।

  • ফেসবুক অ্যাপটি ওপেন করার পর হোমপেজে একদম উপরের ডান দিকে আপনি একটি থ্রিডট অপশন দেখতে পাবেন। ওখানে ক্লিক করুন।
ফেসবুক পেজ খোলার নিয়ম
  • থ্রিডট অপশনে ক্লিক করার পর আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেখান থেকে আপনি Pages অপশনটিতে ক্লিক করুন।
ফেসবুক পেজ খোলার নিয়ম
  • এবার আপনি একদম উপরে সর্ব প্রথমে Create অপশনটি দেখতে পাবেন। ওই অপশনটিতে ক্লিক করুন।
ফেসবুক পেজ খোলার পদ্ধতি
  • পরবর্তী পেজে আপনাকে একদম নিচে থাকা Get Started অপশনে ক্লিক করতে হবে।
ফেসবুক পেজ খোলার পদ্ধতি
  • এরপর পরবর্তী পেজে আপনাকে আপনার ফেসবুক পেজের নামটি দিতে হবে। যেই নামে আপনি আপনার ফেসবুক পেজটি বানাতে চান। নামটি দেওয়ার পর নিচে থাকা Next অপশনে ক্লিক করুন।
কিভাবে ফেসবুক পেজ খুলতে হয়
  • অপশনে ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ চলে আসবে যেখানে আপনাকে আপনার পেইজর ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। সেখানে আপনি পেজের ক্যাটাগরি সিলেক্ট করার পর নিচে থাকা Next অপশনে ক্লিক করুন।
কিভাবে ফেসবুক পেজ খুলতে হয়
  • নেক্সট অপশনে ক্লিক করার পর একটি পেজ আসবে যেখানে আপনাকে যদি আপনার কোন ওয়েবসাইট থাকে তার লিংক দিতে হবে। আর যদি না থাকে তাহলে একদম নিচে একটি ছোট বক্স দেখতে পাবেন যার পাশে লেখা রয়েছে I don’t have a website ওই বক্সটিতে ক্লিক করলে একটি টিক চিহ্ন হয়ে যাবে। তারপর নিচে থাকা Next অপশনে ক্লিক করুন।
কিভাবে ফেসবুক পেজ খুলতে হয়

আপনি চাইলে উপরে থাকা Skip অপশন এ ক্লিক করে এই অপশনটিকে স্কিপ করে দিতে পারেন।

আরও পড়ুন:  এয়ারটেল কাস্টমার কেয়ার নম্বর কি? টোল ফ্রী কাস্টমার কেয়ার নম্বর

তারপর পরবর্তী পেজে আপনাকে আপনার ফেসবুক পেজের জন্য একটি প্রোফাইল পিকচার এবং একটি কভার ফটো দিতে হবে। প্রোফাইল পিকচার এবং কভার ফটোর জন্য কত কত সাইজের ফটো লাগবে এবং কিভাবে আপলোড করবেন তা নিচের ফেসবুক পেজ সাজানোর পদ্ধতি সেকশনে পেয়ে যাবেন।

আপাতত নিচে থাকা Done অপশনে ক্লিক করুন।

ফেসবুক পেজ খোলার নিয়ম

এরপরেই আপনার ফেসবুক পেজটি সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে। এবার চলুন জেনে নেওয়া যাক ফেসবুক পেজ তৈরি করার পর কিভাবে তার সবকিছু সেটিং করবেন। অর্থাৎ ফেসবুক পেজ সেটিং পদ্ধতি

ফেসবুক পেজ সেটিং পদ্ধতি

একটি নতুন ফেসবুক পেজ বানানোর পর তাতে কিছু সেটিং করার থাকে।

  • ফেসবুক পেজ সেটিং করতে হলে প্রথমে ফেসবুক পেজে উপরে ডানদিকে আপনি সেটিং এর চিহ্ন টি দেখতে পাবেন ঠিক ছবিতে যেমন টা দেওয়া আছে ওখানে ক্লিক করুন।
ফেসবুক পেজ সেটিং
  • আপনার সামনে সম্পূর্ণ সেটিং এর পেজটি চলে আসবে। সেখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। প্রথমে আপনি General অপশনে ক্লিক করুন।
ফেসবুক পেজ সেটিং পদ্ধতি
  • আপনি যদি চান আপনার ফলোয়াররা আপনার ফেসবুক পেজ এর দ্বারা ম্যাসেজ-এর মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করে তাহলে একটু নিচের দিকে গেলেই আপনি Messenger অপশনটি দেখতে পাবেন ওখানে আপনি ওটিকে On করে দিন। বাকি General অপশনের মধ্যে আর কিছু করার দরকার নেই।
ফেসবুক পেজ সেটিং পদ্ধতি
  • এবার আপনি ব্যাকে চলে আসুন এবং সেটিং এর দ্বিতীয় অপশন Page Info তে ক্লিক করুন।
ফেসবুক পেজ সেটিং পদ্ধতি

এখানে আপনার ফেসবুক পেজের সম্পূর্ণ তথ্য পূরণ করতে হবে। যেমন ফেসবুক পেজ এর ডেসক্রিপশন, যদি আপনার পেজের জন্য কোন ওয়েবসাইট থাকে তাহলে ওয়েবসাইটটি দেবেন এবং অন্যান্য যেসব তথ্য ফেসবুক পেজের জন্য আছে সেই সব তথ্য পূরণ করবেন।

এবার আর অন্য কোন সেটিং করার দরকার নেই যদি অন্য কোন সেটিং এর ব্যাপারে জানতে চান তাহলে কমেন্ট করে বলুন আমি অবশ্যই আপনাকে সাহায্য করবো।

আরও পড়ুন:  পেটিএম (PayTm) থেকে কীভাবে মোবাইল ফোন রিচার্জ করা যায়?

আপনি সেটিং এর মধ্যে আর একটি অপশন দেখতে পাবেন Page Roles নামে, ওখান থেকে আপনি আপনার পেজের জন্য নতুন এডমিন এড করতে পারেন এবং রিমুভ ও করতে পারেন।

এবারে চলুন জেনে নেওয়া যাক ফেসবুক পেজ সাজানোর পদ্ধতি। অর্থাৎ কিভাবে আপনি প্রোফাইল ফটো এবং কভার ফটো দেবেন এবং কত সাইজের ফটো ব্যবহার করবেন।

ফেসবুক পেজ সাজানোর পদ্ধতি

ফেসবুক পেজ সাজানো অর্থাৎ প্রোফাইল পিকচার এবং কভার ফটো আপলোড এর জন্য আপনি ফেসবুক পেজ এর সেটিং এ চলে যান। এবং সেখানে থাকা Page Info অপশনে ক্লিক করুন।

ফেসবুক পেজ সাজানোর পদ্ধতি

সেখানে একটু নিচের দিকে আপনি ফটো আপলোড করার জন্য দুটো ঘর দেখতে পাবেনা। একটি চৌক এবং একটি গোল। চৌকটি কভার ফটো আপলোড এর জন্য এবং গোলটি ফেসবুক পেজ এর প্রোফাইল পিকচার আপলোড এর জন্য।

ফেসবুক পেজ সাজানোর পদ্ধতি

দুটি অপশন এ ক্লিক করলেই আপনার সামনে ফটো সিলেক্ট করার অপশন দেবে এখান থেকে আপনাকে কভার ফটো এবং প্রোফাইল পিকচার সিলেক্ট করে আপলোড করে দিতে হবে।

এছাড়াও আপনার ফেসবুক পেজ এর হোম এ আপনি এই একই রকম একটি চৌক এবং একটি গোল ফটো আপলোড এর অপশন পেয়ে যাবেন। ঠিক একইভাবে ওখানে ক্লিক করে আপনাকে ফটো আপলোড করতে হবে।

কিন্তু তার আগে আপনাকে আপনার পেজের জন্য একটি সুন্দর কভার ফটো এবং একটি প্রোফাইল পিকচার বানাতে হয়।

প্রোফাইল পিকচারের জন্য আপনাকে 132*132 সাইজের ফটো বানাতে হবে। এবং কভার ফটোর জন্য 940*352 সাইজের ফটো বানাতে হবে। তবে সেটি সুন্দরভাবে দেখা যাবে। এবং অবশ্যই ফটোটি 100KB এর মধ্যে হতে হবে।

সাধারণত এই ফটোগুলি ডেক্সটপ এ এবং মোবাইলে আলাদা আলাদা সাইজে দেখাবে। তাই চেষ্টা করবেন একটি ফ্রেম বানাতে এবং মেইন ফটোটি একদম মাঝখানে রাখার।

ফেসবুক পেজ ডেসক্রিপশন

ফেসবুক পেজ ডেসক্রিপশন দেওয়ার জন্য আপনাকে আবার সেটিং অপশনে যেতে হবে। সেখানে আপনাকে Page Info অপশনে ক্লিক করতে হবে।

ফেসবুক পেজ ডেসক্রিপশন

একটু নিচের দিকে গেলে আপনি যে প্রোফাইল পিকচার এবং কভার ফটো আপলোড এর অপশনটি রয়েছেন তার একদম নিচেই দেখবেন একটা অপশন রয়েছে + Add description নামে। ওখানে ক্লিক করুন।

ফেসবুক পেজ ডেসক্রিপশন

এবার উপরের মত সে আপনার ফেসবুক পেজ ডেসক্রিপশন দিয়ে নিচে Save অপশন এ ক্লিক করে সেটিকে সেট করে দিন। তাহলেই আপনার ফেসবুক পেজ ডেসক্রিপশন সেট হয়ে যাবে।

ফেসবুক পেজ ডেসক্রিপশন

ফেসবুক পেজে পোস্ট করার নিয়ম

নতুন ফেসবুক পেজ বানালেন, ফেসবুক পেজ সেটিং করলেন, ফেসবুক পেজ সাজালেন তারপর ফেসবুক পেজ ডেসক্রিপশন সেট করলেন। সবকিছুই সম্পূর্ণ হয়ে গেল। এবার আপনাকে আপনার ফেসবুক পেজে পোস্ট করতে হবে। এবারে আমি বলব ফেসবুক পেজে পোস্ট করার নিয়ম

আরও পড়ুন:  IRCTC অ্যাকাউন্ট কীভাবে বানাতে হয়? IRCTC ID বানানোর নিয়ম

ফেসবুক পেজে পোস্ট করতে গেলে আপনার ফেসবুক পেজটির মেন হোমপেজে একটু নিচের দিকে আপনি পোস্ট করার অপশনটি পেয়ে যাবেন যেমনটি নিচের ছবিতে দেখানো রয়েছে। ওখানে ক্লিক করে আপনি যা পোস্ট করতে চান তা সিলেক্ট করে উপরের ডান দিকে থাকা Share অপশনে ক্লিক করে দিলেই সেটি আপনার ফেসবুক পেজে পোস্ট হয়ে যাবে।

এভাবে আপনি আপনার ফেসবুক পেজে ফটো ভিডিও বা কোন লেখা পোস্ট করতে পারবেন।

শেষ কথা

উপরে দেওয়া পদ্ধতিগুলি যদি আপনি প্রয়োগ করেন তাহলে আপনি সফলভাবে একটি ফেসবুক পেজ বানাতে পারবেন। উপরে ফেসবুক পেজ বানানোর নিয়ম থেকে আরম্ভ করে একটি ফেসবুক পেজকে সম্পূর্ণ করার প্রতিটি পদ্ধতি আলাদা আলাদাভাবে দিয়ে দিলাম। অবশ্যই আর্টিকেলটি পুরোটা পড়বেন।

যদি কোন অংশ আমি বাদ দিয়ে থাকি বা কোন অংশ যদি মনে হয় যে ভুল রয়েছে তাহলে অবশ্যই কমেন্ট করে সেটি বলবেন। এবং আমার এই আর্টিকেলটি পড়ে আপনি যদি আপনার প্রথম ফেসবুক পেজ বানানোতে সফল হন তাহলে অবশ্যই আপনার ফেসবুক পেজের নামটি কমেন্ট করে বলবেন।

আপনার কোন বন্ধু বা পরিচিত কেউ ফেসবুক পেজ বানানোর নিয়ম এর ব্যাপারে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করবেন। এবং AnsWerChamp সাইটটি প্রতিদিন ফলো করবেন এই ধরনের সুন্দর সুন্দর তথ্য বাংলায় পাওয়ার জন্য। ধন্যবাদ।।

Leave a Comment