ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ কোনটি?

ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ: এখন প্রায় সকলেই একটি করে ইউটিউব চ্যানেল খুলেছেন। সকলেই আলাদা আলাদা টপিক এর উপরে ভিডিও আপলোড করছেন। কিন্তু ইউটিউব চ্যানেলের গ্রোথ এর জন্য ভালো ভিডিও যেমন দরকারি, তেমনই একটি আকর্ষণীয় এবং সুন্দর Logo এবং Thumbnail ব্যবহার করাটাও খুবই দরকারি।

কেননা Logo দেখে আপনার চ্যানেলটিকে সবাই মনে রাখবে আর একটি আকর্ষণীয় Thumbnail আপনার ভিডিওটি কে দেখার জন্য দর্শককে আকর্ষণ করবে। অবশ্যই একটি ইউটিউব চ্যানেল গ্রোথ করার জন্য ভালো মানের ভিডিও থাকা খুবই দরকারি। এর সাথে সাথে ভিডিওটিকে আরো আকর্ষণীয় করার জন্য একটি সুন্দর Thumbnail ব্যবহার করাটাও খুবই দরকারী।

আজকের এই আর্টিকেলটি Thumbnail এর উপরে লেখা হলো। ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ কোনটি, কিভাবে আপনি আপনার ফোন থেকে একটি সুন্দর এবং আকর্ষণীয় Thumbnail বানাবেন এই ব্যাপারে আমি আপনাদেরকে বলবো। আপনি যদি এই আর্টিকেলটি পুরোটা পড়েন তাহলে আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওর জন্য অথবা আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে, তার জন্য একটি সুন্দর Thumbnail বানাতে কোন সমস্যাই হবে না।

Thumbnail কী?

আপনার ইউটিউব চ্যানেল, ব্লগ অথবা ওয়েবসাইটের জন্য একটি সুন্দর Thumbnail কিভাবে বানাবেন তা জানার আগে একটু জেনে নিন Thumbnail কী এবং এটি কেন দরকারি।

আপনি যদি ইউটিউবে গিয়ে কোন ভিডিও সার্চ করেন তাহলে সার্চ রেজাল্টে যেসকল ভিডিও আসে সেখানেই আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন প্রতিটি ভিডিওর জন্য একটি সুন্দর করে ফটো দেওয়া থাকে, একটি সুন্দর টাইটেল দেওয়া থাকে যা দেখে আমরা ভিডিওটি ওপেন করি। এই ফটোটিকেই বলা হয় Thumbnail। অথবা আপনি গুগলে কোন কিছু সার্চ করলে সার্চ রেজাল্টে যে ওয়েবসাইটটি ভিজিট করেন সেখানে যে ফটোটি ব্যবহার করা হয় সেটিকেই বলা হয় Thumbnail

আরও পড়ুন:  সেরা ভিডিও বানানোর অ্যাপস কোনটি? 5 টি সেরা ভিডিও অ্যাপস

ধরুন আপনি ইউটিউবে কোন কিছু সার্চ করলে এবারে সার্চ রেজাল্টে অনেকগুলো ভিডিও আসলো এবারে আপনি সেখান থেকে কোন ভিডিওটি ওপেন করবেন? অবশ্যই আপনি ছবি বা Thumbnail দেখে ঠিক করবেন কোন ভিডিওতে আপনি সঠিক তথ্য পাবেন। এইজন্যই ইউটিউব চ্যানেল অথবা ব্লগ পোষ্ট এর জন্য থামনেল খুবই দরকারি। আসলে এই Thumbnail ই দর্শককে আকর্ষণ করে ভিডিওটি দেখার জন্য বা আপনার ব্লগ পোস্টটি পড়ার জন্য।

ফ্রীতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ কোনটি?

আপনি যদি প্লে স্টোরে দেখেন তো প্রচুর অ্যাপ্লিকেশন পেয়ে যাবেন ইউটিউব Thumbnail তৈরীর জন্য বা ব্লগ পোষ্ট এর Thumbnail তৈরীর জন্য। আমি সেখান থেকেই একটি অ্যাপ্লিকেশন কে বেছে নিয়েছি। এটি খুবই ভাল একটি অ্যাপ্লিকেশন। আসলে আমি নিজেও আমার ব্লগ পোস্টের Thumbnail তৈরীর জন্য এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করি।

অ্যাপ্লিকেশন টির নাম হল PixelLab। এটি খুবই জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। অনেকেই হয়তো এই অ্যাপটির ব্যাপারে জানেন। PixelLab অ্যাপ দিয়ে আপনি শুধুমাত্র একটি ভালো Thumbnail নয়, Logo বানানো এবং অন্য কোন ফটো এডিটিং ও করতে পারেন। এই অ্যাপটির সবথেকে ভালো একটি দিক হলো, এটি ব্যবহার করা খুবই সহজ। এবং খুব সহজেই আপনি এই অ্যাপটির সকল অপশনগুলি বুঝতে পারবেন এবং আপনার দরকার অনুযায়ী ব্যবহার করতে পারবেন।

PixelLab অ্যাপ ছাড়াও আরো অনেক অ্যাপ্লিকেশন রয়েছে Thumbnail বানানোর জন্য। কিন্তু এই অ্যাপটি যথেষ্ট ভালো একটি অ্যাপ্লিকেশন। প্লে স্টোরে আপনি এই অ্যাপটির জন্য 4.4 রেটিং দেখতে পাবেন। 50 মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে PixelLab অ্যাপ্লিকেশনটি। বিশ্বাস করুন আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার পদ্ধতি সঠিকভাবে বুঝতে পারেন তাহলে আপনাকে আর কোনদিন অন্য কোন অ্যাপ খুঁজতে হবে না। আর আপনি খুব সহজেই বুঝতেও পারবেন কিভাবে এই অ্যাপ্লিকেশন থেকে একটি আকর্ষণীয় Thumbnail বানানো যায়।

আরও পড়ুন:  অ্যান্ড্রয়েড ফোনের সেরা অ্যান্টিভাইরাস কোনগুলি? সেরা 5 টি অ্যান্টিভাইরাস অ্যাপ

কিভাবে আপনি একটি সুন্দর এবং আকর্ষণীয় Thumbnail তৈরী করবেন PixelLab অ্যাপ এর মাধ্যমে?

ফ্রীতে একটি সুন্দর এবং আকর্ষণীয় একটি Thumbnail বানানোর আগে আপনাকে জানতে হবে ইউটিউব ভিডিওর জন্য কোন সাইজের Thumbnail ব্যবহৃত হয়। সাধারণত একটি ইউটিউব ভিডিওর জন্য 1280*720 পিক্সেল এর Thumbnail ব্যবহৃত হয়। এছাড়া ব্লগ বা ওয়েবসাইট এর পোস্ট এর জন্য বিভিন্ন সাইজের Thumbnail ব্যবহৃত হয়।

সর্বপ্রথম আপনি প্লে স্টোর থেকে PixelLab অ্যাপ্লিকেশনটি আপনার ফোনে ইনস্টল করে নিন।

ইনস্টল করার পর অ্যাপ্লিকেশনটি ওপেন করুন।

  • অ্যাপ্লিকেশনটি ওপেন করলে এইরকম দেখাবে।
ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ
  • প্রথমে আপনাকে ফটোর সাইজ সিলেক্ট করতে হবে। তার জন্য একদম উপরে যে থ্রি ডট অপশনটি আছে ওখানে ক্লিক করুন।
ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ
  • সেখান থেকে Image Size অপশনে ক্লিক করুন। এবং ফটো সাইজ 1280*720 দিয়ে ওকে করে দিন।
ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ
  • এবারে স্ক্রিনের উপরে জেড টেক্সট লেখাটি দেখতে পাবেন ওটিকে উপরে ডানদিকে যে ডিলিট অপশনটি রয়েছে ওখানে ক্লিক করে ডিলিট করে দিন।
  • এরপর উপরে বাম দিকে যে প্লাস (+) চিহ্নটি আছে ওখানে ক্লিক করে করে একের পরে এক Element অ্যাড করে করে আপনাকে একটি সুন্দর এবং আকর্ষণীয় Thumbnail বানিয়ে নিতে হবে।
ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ
  • নিচের দিকের যে অপশন গুলো আছে সেগুলো Element এড করার পর সেগুলো ডিজাইন করার জন্য।
ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ

এখন আপনি হয়তো ভাবছেন যে কিভাবে একটি সুন্দর এবং আকর্ষণীয় Thumbnail বানাতে হয় তা শেখানোর কথা বলে শুধুমাত্র অপশানগুলো বলে দেওয়া হলো। সেক্ষেত্রে বলে রাখি আর্টিকেলে Thumbnail বানানো শেখানো খুব একটা সহজ কাজ নয়। এতে আপনার বুঝতে অসুবিধা হবে। তাই আমি এখানে অপশনগুলো বলে দিলাম। PixelLab অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা এতটাই সোজা আপনি যদি অ্যাপ্লিকেশনটি ওপেন করে আমার বলে দেওয়া পদ্ধতি অনুযায়ী কাজ করেন তাহলে আমি নিশ্চিত আপনি সুন্দর একটি Thumbnail বানাতে পারবেন।

আরও পড়ুন:  সেরা ভারতীয় অ্যান্ড্রয়েড অ্যাপ কোনগুলি? 5 টি সেরা ভারতীয় অ্যান্ড্রয়েড অ্যাপ

জরুরি তথ্য

আপনি যদি ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ খুঁজছেন তাহলে এই আর্টিকেলটা পুরোটা পড়লে আপনি আপনার ইউটিউব ভিডিওর জন্য অথবা ব্লগ পোস্টের জন্য একটি সুন্দর Thumbnail বানাতে পারবেন। PixelLab অ্যাপ্লিকেশনে কিছু সীমিত অপশন রয়েছে। আপনি যদি আরও সুন্দর এবং আরো আকর্ষণীয় Thumbnail বানাতে চান সেক্ষেত্রে আপনাকে কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যবহার করতে হবে।

কেননা অ্যানড্রয়েড মোবাইলে PixelLab অ্যাপ এর মত সোজা এবং সুন্দর অ্যাপ্লিকেশন আপনি আর পাবেন না। আপনি চাইলে PicsArt অ্যাপ্লিকেশনটি ও ব্যবহার করতে পারেন। এখান থেকেও আপনি খুব সুন্দর সুন্দর Thumbnail বানাতে পারবেন। আরো একটি অ্যাপ্লিকেশন রয়েছে Canva, এটি ও ফ্রীতে আছে। তবে এটির ওয়েবসাইট ভার্শন অনেকটা ভালো এবং আপনি যদি এখানে একটু টাকা দিয়ে Premium কেনেন তাহলে আপনি আরও সুন্দর সুন্দর Thumbnail বানাতে পারবেন।
আশা করছি এই আর্টিকেলটি আপনার ইউটিউব চ্যানেল, ব্লগ বা ওয়েবসাইট গ্রোথ করতে কিছুটা হলেও সাহায্য করবে। আর্টিকেলটি যদি সাহায্যে লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন। এবং কমেন্ট করে জানাবেন আপনার প্রথম Thumbnail টি আপনি কেমন বানালেন।

Leave a Comment