অ্যান্ড্রয়েড ফোনের সেরা বাংলা টাইপিং কীবোর্ড কোনটি? ফোনে বাংলা টাইপ করার নিয়ম

বাংলা টাইপ করার নিয়ম: ফোনে সমস্ত কিছু নিজের ভাষায় ব্যবহার করতে অনেকেই চান, তা সে বাংলা হোক বা হিন্দি বা ইংরেজি। আগে তো বাংলা সবকিছুতে সাপোর্ট নিতোনা। এখন তো সব অ্যাপস এবং অন্যান্য সবকিছুতে বাংলা সাপোর্ট নেয়।

আপনি হয়তো দেখে থাকবেন অনেক জায়গায় আপনি কোন কিছু বাংলায় লিখলে তার সাপোর্ট না নিয়ে কেমন আছো ছোট বক্স এর আকারে দেখায়। অনেক গেম এতেই এই রকম দেখায়। আপনি যদি আপনার ফোনে Carrom Pool গেম খেলে থাকেন তাহলে দেখবেন সেখানেও এমনটা দেখায়।

সেক্ষেত্রে বলে রাখি আপনি এখন ক্যারম গেম খেলে টাকা আয় করতে পারেন খুব সহজেই।

তবে এখন আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে বেশিরভাগ অ্যাপ বাংলা ভাষায় ব্যবহার করতে পারেন। তবে বাংলা ভাষায় টাইপ করতে একটু সমস্যা হয় অনেকেরই। আবার অনেকসময় সঠিক বানান ও লেখা মুস্কিল হয়ে পড়ে বাংলাতে।

ফোনে বাংলাতে টাইপ করার জন্য অনেক অ্যাপ আছে। তার মধ্যে থেকে একটি অ্যান্ড্রয়েড ফোনের সেরা বাংলা টাইপিং কীবোর্ড এর ব্যাপারে এই আর্টিকেল এ আমি বলবো। এবং ফোনে বাংলা টাইপ করার নিয়ম ও আপনাদেরকে বলবো।

অবশ্যই আর্টিকেলটা পুরোটা পড়বেন নাহলে আপনার বাংলা টাইপ করার যে সমস্যা তার সমাধান আর হবেনা। আর আমি কীবোর্ড এর নাম বললাম আর আপনি প্লে স্টোর থেকে সেটা ডাউনলোড করে নিয়ে ব্যবহার করা শুরু করে দিলেন। এমনটা করবেননা, কিবোর্ড এর কিছু গুরুত্বপূর্ন সেটিং আছে যা আমি এই আর্টিকেল এ বলবো।

একটা স্টেপ যদি আপনি স্কিপ করেন তাহলে প্রপার রেজাল্ট আপনি পাবেননা। তাই অবশ্যই আর্টিকেলটা পুরোটা পড়ুন এবং জেনে নিন অ্যান্ড্রয়েড ফোনের সেরা বাংলা টাইপিং কীবোর্ড কোনটি এবং ফোনে বাংলা টাইপ করার নিয়ম

অ্যান্ড্রয়েড ফোনের সেরা বাংলা টাইপিং কীবোর্ড

অ্যান্ড্রয়েড ফোনে বাংলা টাইপ করতে অনেকেরই সমস্যা হয়। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় বাংলা টাইপ করার সময় সঠিক বানান টি তৈরি করার জন্য অক্ষর পাওয়া যায় না। হয়তো অক্ষরটি রয়েছে কিন্তু আমরা বুঝতে পারছি না যে কোন অক্ষরের সাথে কোনটি ব্যবহার করলে সঠিক যুক্তাক্ষরটি হবে।

আরও পড়ুন:  এয়ারটেল কাস্টমার কেয়ার নম্বর কি? টোল ফ্রী কাস্টমার কেয়ার নম্বর

তবে আমি যে অ্যাপটির কথা বলব সেই বাংলা টাইপিং কিবোর্ড এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ফোনে বাংলা টাইপ করতে পারবেন। ঠিক যেমনভাবে আমরা ইংরেজিতে লিখি (যেমন, Ami, Tumi, Amar, Kivabe, Tahole) ঠিক সেইভাবেই আমাদেরকে লিখে যেতে হবে, আর বাংলা টাইপিং কিবোর্ড অ্যাপটি সেই লেখাটিকে অটোমেটিক বাংলায় করে দেবে।

আপনি যদি লেখেন – “Ami” তো বাংলা টাইপিং কিবোর্ড অ্যাপটি অটোমেটিক সেটিকে “আমি” তে কনভার্ট করে দেবে।

কি অনেকটাই মজাদার না? অ্যাপটির নাম হল GBoard – the Google Keyboard অ্যাপ। এটি ছাড়াও আরো অনেক অ্যান্ড্রয়েড ফোনের সেরা বাংলা টাইপিং কীবোর্ড অ্যাপ আছে। কিন্তু এটিতে আমি বেছে নিলাম তার কারণ হলো এটিতে সবকিছু সহজেই করতে পারবেন আপনি।

আর তাছাড়া অ্যাপটি গুগলের। প্লে স্টোরে এই বাংলা টাইপিং কিবোর্ড অ্যাপটির জন্য 4.5 রেটিং রয়েছে। এবং 8 মিলিয়নেরও বেশি রিভিউ রয়েছে এই অ্যাপটির। 1 বিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে এই অ্যাপটি। এখন তো বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনের সাথে এই বাংলা টাইপিং কীবোর্ড অ্যাপটি অটোমেটিক দেওয়া থাকে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি এই কীবোর্ডটা ব্যবহার করে আপনার ফোনে খুব সহজেই বাংলা টাইপ করতে পারবেন। অর্থাৎ GBoard বাংলা টাইপিং কিবোর্ড সাহায্যে অ্যান্ড্রয়েড ফোনে বাংলা টাইপ করার নিয়ম

ফোনে বাংলা টাইপ করার নিয়ম

আপনারা এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন যে আসলে কেমন ভাবে আপনারা এই Gboard বাংলা টাইপিং কিবোর্ড অ্যাপ সাহায্যে বাংলা টাইপ করবেন। মানে আপনি কিভাবে লিখবেন এবং সেটি কিভাবে বাংলাতে হয়ে যাবে।

এখন আমি আপনাদের বলব GBoard অ্যাপ এর সম্পূর্ণ সেটিং। এবং সেটিং করার পরে তা থেকে ফোনে বাংলা টাইপ করার নিয়মফোনে বাংলা টাইপ করার নিয়ম জানতে অবশ্যই এই সেকশনটি পুরোটা পড়ুন।

পুরো সেটিং করার পরেই আপনি আপনার ফোনে বাংলা টাইপ করতে পারবেন খুব সহজেই। আর আপনি যদি একটিও স্টেপ মিস করেন তাহলে আপনি সঠিক সেটিং করতে পারবেন না। তাহলে চলুন জেনে নেওয়া যাক ফোনে বাংলা টাইপ করার নিয়ম

ফোনে বাংলা টাইপ করার পদ্ধতি

প্রথমে আপনি প্লে স্টোর থেকে GBoard – the Google Keyboard অ্যাপটিকে আপনার ফোনে ইনস্টল করে নিন। ইনস্টল করার পর অ্যাপটি সেটিং করতে আপনাকে যেতে হবে আপনার ফোনের সেটিং অপশনে। কেননা আর সাধারন অ্যাপ এর মত এই অ্যাপটিকে আপনি আপনার ফোনের মেইন মেনুতে পাবেন না।

  • আপনার ফোনের Settings অপশনে গিয়ে সেখানে আপনি Keyboard & Input Method অপশনটিকে খুঁজে বার করুন। আপনার ফোনের সেটিংস এ যদি সার্চ করার অপশন থাকে তাহলে সেখানে সার্চ করলে খুব সহজেই আপনি আপনার সামনে অপশনটি দেখতে পাবেন। অপশনটি খুজে পেলে সেটিতে ক্লিক করুন।
  • এবার সেখানে আপনি একটি অপশন দেখতে পাবেন Current Keyboard নামে। ওখানে ক্লিক করলে আপনার ফোনে যতগুলো কিবোর্ড অ্যাপ্লিকেশন রয়েছে তা চলে আসবে, সেখান থেকে আপনি GBoard অ্যাপটিকে সিলেক্ট করুন। এটি সিলেক্ট করছেন মানে আপনি আপনার ফোনের জন্য GBoard অ্যাপ্লিকেশনটিকে প্রধান কিবোর্ড অ্যাপ্লিকেশন হিসেবে সিলেক্ট করলেন।
  • এরপর আপনি ব্যকে চলে আসুন। এবং নিচে আপনি GBoard অ্যাপটির নাম দেখতে পাবেন। ওখান থেকে আপনাকে সমস্ত সেটিং করতে হবে। ওটিতে ক্লিক করুন।
  • ক্লিক করার পর আপনি প্রথম যে অপশনটি দেখতে পাবেন তা হলো Languages এবং ওই অপশন টি ক্লিক করে আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে।
বাংলা টাইপ করার নিয়ম
  • Languages অপশনে ক্লিক করলে আপনি নিচে ADD KEYBOARD নামে একটি অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করে আপনি বাংলা ভাষাটি সিলেক্ট করুন।
বাংলা টাইপ করার নিয়ম

বাংলা ভাষা সিলেক্ট করার পর আপনার সামনে কিছু অপশন আসবে যে আপনি কিভাবে বাংলায় টাইপ করতে চান। মোট তিনটি অপশন আসবে প্রথম অপশনটি যেমনটা আমি একটু আগে বললাম যে আপনি ইংরেজিতে লিখবেন এবং সেটি অটোমেটিক বাংলায় হয়ে যাবে সেই অপশনটি।

আরও পড়ুন:  হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় কি?

এবং দ্বিতীয় অপশনটি হল আপনার ফোনের সম্পূর্ণ বাংলা অক্ষরগুলি দেওয়া থাকবে তা থেকে আপনাকে বাংলায় লিখতে হবে। এবং তৃতীয় অপশনটি থেকে আপনি ব্ল্যাংক কিবোর্ড এর ব্যবহার করতে পারবেন মানে আপনাকে ওখানে হাতে লিখতে হবে এবং সেটি অটোমেটিক টাইপ হয়ে যাবে।

  • আপনি সেখান থেকে প্রথম অপশনটি অর্থাৎ abc থেকে বাংলা অপশনটি সিলেক্ট করুন এবং সেটিকে অ্যাড করে দিন।
বাংলা টাইপ করার নিয়ম

আবার ব্যাকে চলে আসুন। ল্যাঙ্গুয়েজ অপশন এরপর আপনি আরো কিছু অপশন দেখতে পাবেন সেখান থেকে আপনি অন্যান্য সেটিংগুলি করতে পারেন। যেমন ধরুন আপনি যদি কিবোর্ড এর থিম পরিবর্তন করতে চান তাহলে Theme অপশনে ক্লিক করে আপনার পছন্দের থিমটি সিলেক্ট করতে পারেন। আপনি চাইলে কিবোর্ড এর ব্যাকগ্রাউন্ডে কোনো ছবিও রাখতে পারেন।

আপনি ল্যাঙ্গুয়েজ সেটিং করার পর যখন কোন কিছু টাইপ করবেন দেখবেন কীবোর্ডের নিচে যে Space বা ফাক দেওয়ার key রয়েছে তার বাম পাশে একটি পৃথিবীর চিহ্ন দেখতে পাবেন। ওইখানে ক্লিক করে করে আপনাকে ভাষা পরিবর্তন করতে হবে।

অ্যান্ড্রয়েড ফোনের সেরা বাংলা টাইপিং কীবোর্ড

কিবোর্ড এর উপরের দিকে যে মাইক্রোফোন চিহ্ন টি দেখতে পাবেন ওখানে ক্লিক করে আপনি আপনার বলা কথাগুলিকে খুব সহজেই টাইপ করাতে পারেন। তবে মনে রাখবেন ভয়েস টাইপ করার আগে অবশ্যই নিচে পৃথিবী অপশনটিতে ক্লিক করে ভাষাটিকে পরিবর্তন করে নেবেন যে কোন ভাষাতে আপনি টাইপ করাতে চান।

জরুরি তথ্য

আর্টিকেলটি যদি আপনি পুরোটা পড়েন তাহলে আপনি অবশ্যই ফোনে বাংলা টাইপ করার নিয়ম জেনে যাবেন। এবং আপনার ফোনে বাংলা টাইপ করতে আর কোনো অসুবিধা হবে না।

একটা কথা বলে রাখি যখন আপনি বাংলা টাইপ করছেন এবং কোন একটি যুক্তাক্ষর সঠিকভাবে তৈরি করতে পারছেন না, তখন আপনি মাইক্রোফোন এ ক্লিক করে ভয়েসের মাধ্যমে টাইপ করানোর চেষ্টা করবেন। এতে আপনার সময় ও বাঁচবে এবং সঠিক বাংলা টাইপ ও হবে।

আরও পড়ুন:  Optimize Your WordPress RSS Feed

যেমন যেমন সেটিং পদ্ধতি এবং ফোনে বাংলা টাইপ করার নিয়ম আমি বলে দিলাম সেটি করার পরেও বাংলা টাইপ করতে যদি কোন সমস্যা হয় অবশ্যই আপনার সমস্যার কথা কমেন্ট করে বলবেন। যত তাড়াতাড়ি সম্ভব উত্তর দেওয়ার এবং সাহায্য করার চেষ্টা করবো।

আপনার পরিচিত বা বন্ধু বান্ধবরা যদি কেউ ফোনে বাংলা টাইপ করতে পারছেন না, অবশ্যই আর্টিকেলটি তাদের সাথে শেয়ার করে তাদেরকে সাহায্য করবেন বাংলা টাইপ করতে। এবং AnswerChamp সাইটটি প্রতিদিন ফলো করবেন এই ধরনের সুন্দর সুন্দর তথ্য বাংলায় পেতে। ধন্যবাদ।।

Leave a Comment