Adjective বা বিশেষণ কাকে বলে? Adjective বা বিশেষণ পদ কত প্রকার ও কি কি?

Adjective বা বিশেষণ কাকে বলে: বাংলা ব্যাকরণে বিশেষ্য, বিশেষণ খুবই গুরুত্বপূর্ণ। আমরা জানি যে পদ সাধারনত পাঁচ প্রকার, বিশেষ্য, বিশেষণ, সর্বনাম, ক্রিয়া এবং অব্যয়। আর শব্দ তৈরির ক্ষেত্রে ব্যাকরণের এই পাঁচটি পদের সম্পর্কে জানা অত্যন্ত জরুরি।

এই আর্টিকেলটিতে আমরা বিশেষণ পদ নিয়ে আলোচনা করবো। বিশেষণ পদ কাকে বলে? বিশেষণ পদ সাধারণত কয় প্রকার ও কি কি? এবং প্রত্যেকটি ভাগের সংজ্ঞা এবং সাথে উদাহরণ।

তাহলে চলুন প্রথমে জেনে নেওয়া যাক বিশেষণ পদ কাকে বলে।

Adjective বা বিশেষণ কাকে বলে?

বিশেষণ হলো এমন একটি শব্দ যা একটি বিশেষ্যকে বর্ণনা করে।  উদাহরণস্বরূপ, “লাল” শব্দটি একটি বিশেষণ, কারণ এটি “রঙ” এর বর্ণনা করে। বিশেষণগুলির আরও কিছু উদাহরণ রয়েছে:

চমৎকার: এই বিশেষণটি এমন কিছু বর্ণনা করে যা ভাল বা আনন্দদায়ক।

সুখী: এই বিশেষণটি এমন কাউকে বর্ণনা করে যে সন্তুষ্ট।

বড়: এই বিশেষণটি এমন কিছু বর্ণনা করে যা বড় বা উল্লেখযোগ্য।

বিশেষণগুলি বিশেষ্যগুলিকে বিভিন্ন উপায়ে বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে, তবে সবচেয়ে সাধারণ ব্যবহার হল বিশেষ্য এর গুণমান বা অবস্থা নির্দেশ করার জন্য একটি শব্দ যোগ করে সেটিকে পরিবর্তন করা।

Adjective বা বিশেষণ পদ কত প্রকার ও কি কি?

Adjective বা বিশেষণ পদ সাধারণত দুই প্রকার।

  • নাম বিশেষণ
  • ভাব বিশেষণ

এই নাম বিশেষণ আবার দুই প্রকার।

  • বিশেষ্যের বিশেষণ
  • সর্বনামের বিশেষণ

আবার ভাব বিশেষণ চার প্রকার।

  • ক্রিয়া বিশেষণ
  • বিশেষণের বিশেষণ
  • অব্যয় এর বিশেষণ
  • বাক্যের বিশেষণ

অতএব সব মিলিয়ে Adjective বা বিশেষণ সাধারণত ছয় প্রকার। যথা-

  1. বিশেষ্যের বিশেষণ
  2. সর্বনামের বিশেষণ
  3. ক্রিয়া বিশেষণ
  4. বিশেষণের বিশেষণ
  5. অব্যয় এর বিশেষণ
  6. বাক্যের বিশেষণ

বিশেষ্যের বিশেষণ কাকে বলে?

সাধারণত যে সকল বিশেষণ পদ বিশেষ্য পদের দোষ, গুণ, পরিমাণ, অবস্থা ইত্যাদি বোঝায়, সেই সমস্ত পদগুলিকে বলা হয় বিশেষ্যের বিশেষণ পদ। যেমন, সায়ন ভালো ছেলে।

সর্বনামের বিশেষণ কাকে বলে?

সাধারণত যে সকল বিশেষণ পদ সর্বনাম পদের দোষ, গুণ, অবস্থা, পরিমাণ বোঝায় সেই সকল পদগুলিকে বলা হয় সর্বনামের বিশেষণ। যেমন, সে খুব ভালো, আমি অতটা ভালো না।

ক্রিয়া বিশেষণ কাকে বলে?

যেসকল বিশেষণ পদ ক্রিয়াপদ এর দোষ, গুণ, অবস্থা, পরিমাণ বোঝায় সেই সকল পদ গুলিকে বলা হয় ক্রিয়া বিশেষণ। যেমন, সে অনেক ধীরে হাঁটে।

বিশেষণের বিশেষণ কাকে বলে?

যেসকল বিশেষণ পদ অন্যান্য বিশেষণ পদের দোষ, গুণ, অবস্থা, পরিমাণ বোঝায় সেই সকল বিশেষণ পদগুলিকে বলা হয় বিশেষণের বিশেষণ পদ। যেমন, অনেক গরম জল।

অব্যয় এর বিশেষণ কাকে বলে?

যে সমস্ত বিশেষণ পদ অব্যয় পদের দোষ, গুণ, অবস্থা, পরিমাণ ইত্যাদি বোঝায় সেই সমস্ত বিশেষণ পদকে অব্যয় এর বিশেষণ বলা হয়। যেমন, ঠিক নিচে সে দাঁড়িয়ে আছে।

বাক্যের বিশেষণ কাকে বলে?

অনেক সময় কোনো কোনো বিশেষণ পদ একটি সমস্ত বাক্যকে বিশেষিত করে, সেই ক্ষেত্রে তাকে বাক্যের বিশেষণ বলা হয়। যেমন, সাধারণভাবেই আজ আমাদের কঠিন পরিশ্রমের খুবই প্রয়োজন।

আশা করছি বিশেষণ পদ এবং তার প্রত্যেকটি ভাগ এর সংজ্ঞা নিয়ে আপনাদের আর কোনো সমস্যা আছে বলে।
নিচে কমেন্ট করে অবশ্যই বলবেন আর্টিকেলটিতে যদি কোনো ভুল থাকে বা কোনো পয়েন্ট দিতে ভুলে গিয়ে থাকি। আর্টিকেলটা অবশ্যই শেয়ার করবেন। এই ধরনের আরও সুন্দর সুন্দর বাংলা তথ্য পাওয়ার জন্যে AnswerChamp সাইট প্রতিদিন ফলো করবেন। ধন্যবাদ।।

Sayan Ghosal

হাই, আমি সায়ন, AnswerChamp এর প্রতিষ্ঠাতা। ভালো লাগার পেশা এবং নেশা হলো ব্লগিং। আমি প্রযুক্তি বিষয়ে একটু বেশি আগ্রহী। তাই প্রযুক্তি বিষয়ক নতুন নতুন তথ্য জানতে এবং শেয়ার করতে খুব ভালো লাগে।
View All Articles

Leave a Reply

Your email address will not be published.