রাজনীতি কাকে বলে? রাজনীতি শব্দের উৎস কি?

রাজনীতি কাকে বলে: রাজনীতি কথাটির সাথে আমরা প্রায় সকলেই পরিচিত। আমাদের মনে অনেকসময় এই প্রশ্নটা আসে যে আসলে রাজনীতি কি বা রাজনীতি কাকে বলে। এবং এই রাজনীতি অর্থাৎ Politics শব্দের উৎস কি। মানে কথাটি কথা থেকে এসেছে।

আজকের এই আর্টিকেলটিতে আমি চেষ্টা করবো রাজনীতি বিষয়ে কিছু সাধারণ প্রচলিত প্রশ্নের উত্তর আপনাদের সাথে শেয়ার করতে। অবশ্যই আর্টিকেলটা পুরোটা পড়বেন। এবং আর্টিকেলটা পুরোটা পড়লে রাজনীতি কি বা রাজনীতি কাকে বলে, রাজনীতি শব্দের উৎস কি এই সকল রাজনীতি সংক্রান্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

তাহলে চলুন প্রথমে জেনে নেওয়া যাক রাজনীতি কি বা কাকে বলে।

রাজনীতি কি বা রাজনীতি কাকে বলে?

রাজনীতি হল একটি জাতি, রাষ্ট্র বা সম্প্রদায়কে পরিচালনা করার প্রক্রিয়া। এটি বিভিন্ন প্রতিষ্ঠান এবং প্রক্রিয়ার সমন্বয়ে গঠিত যা জনসাধারণের চাহিদা পূরণ করে তা নিশ্চিত করতে একসাথে কাজ করে। গণতন্ত্রে, নাগরিকরা সেই প্রতিনিধিদের ভোট দেয় যারা তাদের পক্ষে সিদ্ধান্ত নেয়।

রাজনীতি প্রায়শই সংঘাতের সাথে যুক্ত থাকে, কারণ বিভিন্ন গোষ্ঠী তারা যা চায় তা পাওয়ার জন্য সরকারের উপর তাদের প্রভাব প্রয়োগ করার চেষ্টা করে।

এক কথায় রাজনীতি হল সমষ্টিগত সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া যা মানুষের একটি গোষ্ঠীকে প্রভাবিত করে। এটি স্থানীয়, রাজ্য বা জাতীয় পর্যায়ে হতে পারে। রাজনীতিতে ভোট দেওয়া, লবিং এবং প্রতিবাদ করার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত।

রাজনীতি বোঝার জন্য একটি বিভ্রান্তিকর এবং অপ্রতিরোধ্য বিষয় হতে পারে। সহজ কথায়, রাজনীতি হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে জনগণের দলগুলি সম্পদ বণ্টনের বিষয়ে একত্রে সিদ্ধান্ত নেয়। এটি ব্যক্তি, গোষ্ঠী এবং প্রতিষ্ঠানের মধ্যে আলোচনা এবং সিদ্ধান্ত গ্রহণের সাথে জড়িত।

রাজনীতি সমাজের সকল স্তরে ঘটে, স্থানীয় থেকে বিশ্বব্যাপী। রাজনীতি আমাদের দৈনন্দিন জীবন থেকে শুরু করে জাতির ভাগ্য পর্যন্ত সবকিছুকে প্রভাবিত করে। এটি একটি জটিল এবং আকর্ষণীয় সামাজিক বিজ্ঞান।

রাজনীতি শব্দটির উৎস কি?

“রাজনীতি (Politics)” শব্দটি এসেছে গ্রীক শব্দ “Polis” থেকে, যার অর্থ শহর-রাষ্ট্র। প্লেটো, ইতিহাসের অন্যতম বিখ্যাত দার্শনিক, বিশ্বাস করতেন যে রাজনীতি হল মানুষের কার্যকলাপের সর্বোচ্চ রূপ। আজ, রাজনীতি বিভিন্ন উপায়ে ব্যবহৃত হয়।

রাজনীতি কত প্রকার?

এটি এমন একটি প্রশ্ন যা ইতিহাস জুড়ে জিজ্ঞাসা করা হয়েছে: রাজনীতি কত প্রকার? উত্তর, মনে হয়, যত প্রকার মানুষ আছে, রাজনীতি ততই আছে। প্রত্যেক ব্যক্তির পৃথিবীকে দেখার নিজস্ব উপায় এবং কীভাবে জিনিসগুলি করা উচিত সে সম্পর্কে তাদের নিজস্ব বিশ্বাস রয়েছে। এর মানে এই যে এই প্রশ্নের কোনো এক উত্তর নেই; পরিবর্তে, এটি ব্যক্তির দৃষ্টিভঙ্গির উপর অত্যন্ত নির্ভরশীল।

আন্তর্জাতিক রাজনীতির সংজ্ঞা

আন্তর্জাতিক রাজনীতি হল রাষ্ট্রবিজ্ঞানের শাখা যা জাতি-রাষ্ট্রের মধ্যে সম্পর্ক অধ্যয়ন করে। এটিকে তুলনামূলক রাজনীতি এবং আন্তর্জাতিক সম্পর্কের পাশাপাশি রাষ্ট্রবিজ্ঞানের একটি উপক্ষেত্র হিসেবে বিবেচনা করা হয়।

বাস্তববাদ, উদারতাবাদ, গঠনবাদ এবং মার্কসবাদ সহ বিভিন্ন পদ্ধতিগত পন্থা থেকে আন্তর্জাতিক রাজনীতি অধ্যয়ন করা যেতে পারে। এর প্রধান ফোকাস বিভিন্ন রাজ্য একে অপরের সাথে যোগাযোগ করার উপায়গুলির উপর।

এই AnswerChamp সাইটটি প্রতিদিন ভিজিট করবেন এই ধরনের সুন্দর সুন্দর তথ্য বাংলায় পাওয়ার জন্য। ধন্যবাদ।।

Sayan Ghosal

হাই, আমি সায়ন, AnswerChamp এর প্রতিষ্ঠাতা। ভালো লাগার পেশা এবং নেশা হলো ব্লগিং। আমি প্রযুক্তি বিষয়ে একটু বেশি আগ্রহী। তাই প্রযুক্তি বিষয়ক নতুন নতুন তথ্য জানতে এবং শেয়ার করতে খুব ভালো লাগে।
View All Articles

Leave a Reply

Your email address will not be published.