মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ কোনটি? 5 টি সেরা অ্যাপ মোবাইল ফটোগ্রাফির জন্য

মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ: একটা সুন্দর মুহূর্তকে একটি ফ্রেমের মধ্যে বন্দি করে রাখা যায় একটি ফটো বা ছবির মাধ্যমে। সুন্দর মুহূর্তটাকে ফ্রেমে বন্দী করার জন্য দরকার একটি ভালো ক্যামেরা। কিন্তু ভালো ক্যামেরা (DSLR) কেনার সামর্থ্য সবার থাকে না।

এখন একটু বেশি দাম দিয়ে মোবাইল কিনলে সেই মোবাইলে যে ক্যামেরা থাকে তা যথেষ্ট ভাল এবং উন্নতমানের। এই অ্যান্ড্রয়েড মোবাইল ক্যামেরা দিয়েও আপনি যথেষ্ট ভালো ভালো ফটো তুলতে পারেন। আর ফটো তোলার শখ সবারই থাকে। কিন্তু ভালো ক্যামেরার অভাবে ভালো ফটো তোলা হয়ে ওঠে না।

এমনি সাধারণত অ্যান্ড্রয়েড মোবাইলের ক্যামেরা অ্যাপ্লিকেশন এ বেশি কিছু অপশন থাকেনা। কোন ফটো তোলার পর আপনি যদি মনে করেন সেই ফটোটি কে একটু সুন্দরভাবে এডিট করার কথা, অথবা আপনি যদি সেই ফটোটা তোলার সময়ই একটু ক্যামেরার কায়দায় সুন্দরভাবে ফটো তুলতে চান তাহলে সাধারণত ফোনের সাথে যে ক্যামেরা অ্যাপ্লিকেশন দেওয়া থাকে তাতে আপনি পারবেন না।

এর জন্য দরকার আলাদা অ্যাপ্লিকেশন। এর আগে একটা আর্টিকেলে আমি বলেছিলাম কিছু ভালো ভিডিও বানানোর অ্যাপ এর ব্যাপারে। আজকের আমি আপনাদের সাথে শেয়ার করব মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ। এখানে আমি 5 টি মোবাইল ফটোগ্রাফির অ্যাপ এর কথা বলব যেগুলো দিয়ে আপনি বিভিন্ন রকম স্টাইলে এবং ডিজাইন এ ছবি তুলতে পারবেন।

আপনি যদি ফটো তুলতে ভালবেসে থাকেন তাহলে অবশ্যই আর্টিকেলটা পুরোটা পড়বেন এবং নিচে আমার দেওয়া 5 টি অ্যাপ এর মধ্যে যেকোনো অ্যাপ যদি আপনি ব্যবহার করেন তাহলে আপনি আপনার অ্যান্ড্রয়েড মোবাইল থেকে দারুন দারুন ফটো তুলতে পারবেন খুব সহজেই।

5 টি সেরা অ্যাপ মোবাইল ফটোগ্রাফির জন্য

এন্ড্রয়েড মোবাইল দিয়েও এত সুন্দর সুন্দর ছবি তোলা যায় তা আপনি ভাবতেও পারবেন না। আপনি ফেসবুকে, ইনস্টাগ্রামে দেখে থাকবেন অনেকে অনেক সুন্দর সুন্দর ফটো আপলোড করে। দেখে আপনারও মনে হয় যদি একটা ভাল ক্যামেরা থাকত তাহলে এরকম সুন্দর সুন্দর ছবি তোলা যেত।

আরও পড়ুন:  সেরা ভিডিও বানানোর অ্যাপস কোনটি? 5 টি সেরা ভিডিও অ্যাপস

কিন্তু আপনি জানেন না সব ছবি ভালো মানের ক্যামেরা থেকে তোলা থাকে না। যারা একটু মোবাইল নিয়ে ঘাটাঘাটি করে তারা ঠিকই কিছু অ্যাপ্লিকেশন বের করে নেয় যা দিয়ে মোবাইল থেকে সুন্দর ফটো তোলা যায়।

আজকের এই আর্টিকেলটিতে আমি এই রকমই 5 টি মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ এর কথা বলব। যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজে সুন্দর সুন্দর ছবি তুলতে পারেন এবং তা এডিটও করতে পারেন আপনার মোবাইল ফোন থেকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন সেই পাঁচটি অ্যাপ।

  • 1998 Cam – Vintage Camera
  • Camera FV-5
  • Chroma Lab
  • ProCam X
  • Adobe Lightroom

1998 Cam – Vintage Camera মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ

1998 Cam - Vintage Camera মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ

1998 Cam – Vintage Camera অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি আপনার ফোন থেকে খুবই সুন্দর সুন্দর ছবি তুলতে পারবেন। আপনি যখন অ্যাপটি ইনস্টল করার পর ওপেন করবেন কখন আপনি দেখতে পাবেন আপনার সামনে প্রচুর অপশন রয়েছে ফটোটিকে প্রো লেভেলের বানানোর জন্য।

এখান থেকে আপনাকে একটি একটি অপশন সিলেক্ট করে ফটোটিকে সুন্দর বানাতে হবে। এছাড়াও পূর্বে তোলা কোন ফটো যদি আপনি সুন্দর ভাবে এডিট করতে চান তাহলেও এই অ্যাপটির মাধ্যমে আপনি করতে পারবেন।

প্লে স্টোরে এই অ্যাপটির 4.6 রেটিং আছে। এবং 84K মানুষ এই অ্যাপটির জন্য করেছেন। এবং 1998 Cam অ্যাপটি 10 মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে। খুবই জনপ্রিয় এই অ্যাপ্লিকেশনটি।

নিচে দেওয়া লিংকে ক্লিক করে আপনি সরাসরি প্লে স্টোর থেকে এই অ্যাপ্লিকেশনটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করে নিতে পারেন।

প্লে স্টোর লিংক

Camera FV-5 সেরা ক্যামেরা অ্যাপ

Camera FV-5 সেরা ক্যামেরা অ্যাপ

Camera FV-5 অ্যাপ্লিকেশনটিতেও সুন্দর ফটো তোলার জন্য অনেক অপশন দেখতে পাবেন। খুবই ছোট সাইজের এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি প্রো লেভেলের ফটো তুলতে পারেন। সাধারণত এই সমস্ত ক্যামেরা অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার পদ্ধতি অনেকটা একই রকম।

আরও পড়ুন:  অ্যান্ড্রয়েড ফোনের সেরা কল রেকর্ড অ্যাপ কোনটি? 5 টি সেরা কল রেকর্ড অ্যাপ

কোন কোন অ্যাপ্লিকেশনে ফিচারস কিছু আলাদা থাকে। Camera FV-5 অ্যাপ্লিকেশনে আপনি খুবই দারুন দারুন ফটো এডিটিং এর অপশন পাবেন। DSLR এর মত ও কিছু ফিচারস্ পাবেন।

প্লে স্টোরে অ্যাপ্লিকেশনটি 3.8 রেটিং রয়েছে। এবং 1 লক্ষেরও বেশি মানুষ এই অ্যাপ্লিকেশনটির জন্য রেটিং করেছে। 10 মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে Camera FV-5 অ্যাপ্লিকেশনটি।

নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি আপনি প্লে স্টোর থেকে এই অ্যাপ্লিকেশনটি আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে ইন্সটল করতে পারেন।

প্লে স্টোর লিংক

Chroma Lab সেরা অ্যাপ মোবাইল ফটোগ্রাফির জন্য

Chroma Lab সেরা অ্যাপ মোবাইল ফটোগ্রাফির জন্য

খুবই ছোট সাইজের Chroma Lab অ্যাপ্লিকেশন এর মাধ্যমে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে দারুন দারুন ফটো বানাতে পারবেন। এই অ্যাপটিতে ও বাকি অ্যাপ গুলির মত ফটো তোলার জন্য আপনি প্রচুর অপশন পাবেন। সেখান থেকে আপনার পছন্দ মত অপশন সিলেক্ট করে আপনার তোলা ফটো কে সুন্দর করে তুলতে হবে।

অ্যাপ্লিকেশনটির সাইজ খুবই কম কিন্তু অনেক ফিচারস পাবেন আপনি এই অ্যাপ্লিকেশনটিতে। প্লে স্টোরে আপনি এই অ্যাপ্লিকেশনটির 4.4 রেটিং দেখতে পাবেন। এবং পাঁচ হাজারেরও বেশি মানুষ এই অ্যাপ্লিকেশনটিতে রেটিং দিয়েছেন প্লে স্টোরে। অ্যাপ্লিকেশনটি 1 মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে।

নিচের দেওয়া লিংকে ক্লিক করে আপনি প্লে স্টোর থেকে Chroma Lab অ্যাপ্লিকেশনটিকে আপনার ফোনে ইনস্টল করতে পারেন।

প্লে স্টোর লিংক

ProCam X সেরা ক্যামেরা অ্যাপ

ProCam X সেরা ক্যামেরা অ্যাপ

খুবই জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন এই ProCam X। এই অ্যাপ্লিকেশনে আপনি প্রচুর অপশন পেয়ে যাবেন সুন্দর ফটো তোলার জন্য। মোবাইল ফটোগ্রাফির জন্য এই অ্যাপ্লিকেশনটি ও যথেষ্ট ভালো একটি অ্যাপ্লিকেশন। অনেক ধরনের মোড পাবেন আপনি এই অ্যাপ্লিকেশনটিতে।

এই ProCam X অ্যাপ্লিকেশনটি ব্যবহার করাও যথেষ্ট সোজা। আপনি খুব সহজেই এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে সুন্দর সুন্দর ফটো তুলতে পারবেন এবং আপনার পুরনো ফটো এডিট ও করতে পারবেন।

প্লে স্টোরে আপনি এই অ্যাপ্লিকেশনটির জন্য 4.1 রেটিং দেখতে পাবেন। 17K মানুষ এই অ্যাপ্লিকেশনটির জন্য প্লে স্টোরে রেটিং দিয়েছেন। এবং ProCam X অ্যাপ্লিকেশনটি 5 মিলিয়নের ও বেশি ডাউনলোড হয়েছে।

আরও পড়ুন:  ফ্রিতে Thumbnail তৈরীর জন্য সেরা অ্যাপ কোনটি?

নিচের দেওয়া লিংকে ক্লিক করে প্লে স্টোর থেকে আপনি সরাসরি আপনার মোবাইলে এই অ্যাপটি ইনস্টল করতে পারেন।

প্লে স্টোর লিংক

Adobe Lightroom মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ

Adobe Lightroom মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ

Adobe কতটা জনপ্রিয় তা আমরা অনেকেই জানি। Adobe Photoshop খুবই জনপ্রিয়। আর এই Adobe Lightroom অ্যাপ্লিকেশনটিও Adobe এর অন্যান্য সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন এর মত জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন।

আমার অ্যান্ড্রয়েড মোবাইলে আমি সুন্দর ফটো তোলা এবং এডিট এর জন্য এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করি। খুবই সহজ এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা। অ্যাপ্লিকেশনটিতে আপনি প্রচুর মোড দেখতে পাবেন ফটোকে সুন্দর করে তোলার জন্য। DSLR এর মত ও অনেক অপশন আপনি পেয়ে যাবেন।

প্লে স্টোরে 1 মিলিয়নেরও বেশি রেটিং রয়েছে এই অ্যাপ্লিকেশনটির। 4.2 রেটিং রয়েছে এই অ্যাপ্লিকেশনটির। এবং 100 মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে Adobe Lightroom অ্যাপটি।

নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি প্লে স্টোরে থেকে আপনি এই অ্যাপ্লিকেশনটি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য ইনস্টল করতে পারেন।

প্লে স্টোর লিংক

জরুরি তথ্য

উপরে যে 5 টি মোবাইল ফটোগ্রাফির জন্য সেরা অ্যাপ এর কথা বললাম সেগুলি ছাড়াও প্লে স্টোরে আরো প্রচুর অ্যাপ্লিকেশন আপনি পাবেন। প্রতিটি অ্যাপ্লিকেশনই অনেকটা একই রকম কাজ করে। আর্টিকেলটি অবশ্যই পুরোটা পড়বেন।

উপরে দেওয়া 5 টি অ্যাপ এর মধ্যে যদি কোন অ্যাপ এর ব্যবহার পদ্ধতি মানে কিভাবে আপনি অ্যাপটির মাধ্যমে সুন্দর ফটো তুলবেন, এবং অ্যাপটিতে কি কি সেটিং করতে হবে তা জানতে চান তাহলে অবশ্যই নিচে কমেন্ট করুন কোন অ্যাপ্লিকেশনটির ব্যাপারে আপনি জানতে চান। তাহলে আমি সেই অ্যাপ এর উপরে একটি আর্টিকেল দিয়ে দেবো।

আর্টিকেলটি অবশ্যই শেয়ার করবেন যারা আপনারই মত মোবাইল ফটোগ্রাফির শখ রাখেন। আর্টিকেলটি তাদের অনেক সাহায্য করবে। এবং AnswerChamp সাইটটি প্রতিদিন ফলো করবেন এই রকম সুন্দর সুন্দর তথ্য পাওয়ার জন্য। ধন্যবাদ।।

Leave a Comment