সেরা বুদ্ধির গেম কোনগুলি? 5 টি সেরা অ্যান্ড্রয়েড মাইন্ড (Mind) গেম

সেরা বুদ্ধির গেম / সেরা মাইন্ড গেম: লকডাউনে অনেকেই বাড়িতে থেকে বাড়ির কাজ করে এবং ফোনে লুডু গেম খেলে বোর হয়ে গেছেন। অনেকেই নতুন কিছু সময় কাটানোর গেম ও খুঁজেছেন। প্লে স্টোরে এত পরিমান অ্যাপ্লিকেশন ও গেমের মধ্যে থেকে আপনার পছন্দ মত গেম খুঁজে বার করা খুবই কঠিন ব্যাপার। তা সে অ্যাকশান গেম হোক বা অন্য কোন গেম।

তবে ছোট ছোট যে Arcade গেমগুলো থাকে সেগুলো খেলতে যথেষ্ট ভালো লাগে এবং অনেকটা সময়ও কেটে যায়। অনেক গেম এমন হয় যেগুলো আপনি একবার শুরু করলে ছাড়তেই চাইবেন না লেভেল না কমপ্লিট হওয়া পর্যন্ত।

আর একটা লেভেল কমপ্লিট হলে আপনার মনে হবে যে পরের লেভেল টা কমপ্লিট করে তারপরেই বন্ধ করব। এই ধরনের কিছু ছোট ছোট গেমগুলো খেলতে ভালো বুদ্ধি প্রয়োগ করতে হয়।

আর এই বুদ্ধি প্রয়োগ করেই আপনি প্রতিটি লেভেল কমপ্লিট করবেন। দারুণ জনপ্রিয় হয় এই সব গেম গুলো। আজকের এই আর্টিকেলটিতে আমি এই ধরনের 5 টি সেরা বুদ্ধির গেম বা মাইন্ড গেম এর কথা বলব। যে গেমগুলি খেললে আপনার বুদ্ধি বৃদ্ধি হবে।

তবে অনেকগুলো গেম এমনও রয়েছে যেখানে একটা লেভেল কমপ্লিট করতে গেলে অনেকটা বুদ্ধি খাটিয়ে তবেই সেটাকে কমপ্লিট করতে হবে। সেক্ষেত্রে আপনি অনেক বার ব্যর্থও হবেন। মনে হবে গেমটিকে ডিলিট করে দিই। অথচ এতটাই আকর্ষণীয় গেমটি, যে আপনি ডিলিট ও করতে পারবেননা।

সত্যি সত্যিই এই ধরনের গেমগুলো এতটাই আকর্ষণীয় হয়ে থাকে। এখানে যে 5 টি অ্যান্ড্রয়েড মাইন্ড গেমের কথা আমি বলব সেগুলি সবকটি দারুন জনপ্রিয় এবং আকর্ষণীয়। আপনার পছন্দ হবেই হবে।

বুদ্ধির গেম বা মাইন্ড গেম কী?

বুদ্ধির গেম বা মাইন্ড গেম গুলি এমন ধরনের গেম যে গুলি খেলতে গেলে আপনাকে অনেকটা বুদ্ধি লাগাতে হবে। আর এই বুদ্ধি প্রয়োগ করেই আপনাকে গেমগুলোর লেভেল কমপ্লিট করতে হবে। এই ধরনের অ্যান্ড্রয়েড বুদ্ধির গেম বা মাইন্ড গেম খেললে আপনার বুদ্ধির পরিমানও যথেষ্ট বাড়বে।

আরও পড়ুন:  2021 এর সেরা বাইক রেসিং গেম কোনগুলি? 5 টি সেরা অ্যান্ড্রয়েড বাইক গেম 2021

এখন আপনি হয়তো ভাবতে পারেন যে গেম খেললে বুদ্ধি কি করে বাড়বে। সেইক্ষেত্রে বলে রাখি আপনি অবশ্যই এখান থেকে যে কোন একটি গেম একবার খেলে দেখুন। তখনই আপনি বুঝতে পারবেন কেন আমি এমনটা বললাম।

আসলে এই ধরনের গেম গুলি বানানোই বুদ্ধির পরীক্ষা করার জন্য। এই ধরনের গেমগুলোকে আপনি এক প্রকার আসক্তিযুক্ত গেম ও বলতে পারেন।

5 টি সেরা অ্যান্ড্রয়েড বুদ্ধির গেম বা মাইন্ড গেম

সাধারণত আপনি প্লে স্টোরে যদি মাইন্ড গেম বা বুদ্ধির গেম দিয়ে সার্চ করেন তো অনেক গেম পেয়ে যাবেন। তার মধ্যে থেকেই 5 টি সেরা অ্যান্ড্রয়েড বুদ্ধির গেম বা মাইন্ড গেম আমি এই আর্টিকেলের জন্য বেছে নিয়েছি।

প্রতিটি গেমের রেটিং, রিভিউ যথেষ্ট ভালো। আর প্রতিটি গেম আপনি খেলতে ও পছন্দ করবেন। আপনি চাইলে ইউটিউবে প্রতিটি গেমের গেমপ্লে একবার দেখে নিতে পারেন। এই আর্টিকেলের দেওয়া 5 টি গেম অবশ্যই আপনার বুদ্ধি কে তীক্ষ্ণ করতে সাহায্য করবে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন সেই 5 টি সেরা অ্যান্ড্রয়েড বুদ্ধির গেম মাইন্ড গেম

নামরেটিংসাইজ
Brain Out – Can you pass it?4.565MB
Word Legend Puzzle4.338MB
Mazes & More4.227MB
Move the Block4.346MB
River Crossing IQ4.028MB

Brain Out – Can you pass it? সেরা বুদ্ধির গেম

Brain Out - Can you pass it সেরা বুদ্ধির গেম

এই Brain Out গেমটি দারুণ জনপ্রিয় একটি মাইন্ড গেম। এখানে আপনাকে প্রতিটি লেভেল কমপ্লিট করতে হবে অনেক বুদ্ধি খাটিয়ে। প্রতিটি লেভেলের জন্য আপনাকে আলাদা আলাদা ধরনের টাস্ক দেবে যেগুলো আপনাকে কমপ্লিট করতে হবে।

65MB এর এই Brain Out গেমটির জন্য প্লে স্টোরে 4.5 রেটিং রয়েছে। এবং 4 মিলিয়নেরও বেশি রিভিউ রয়েছে এই গেমটির। Brain Out অ্যান্ড্রয়েড মাইন্ড গেমটি ডাউনলোড হয়েছে 100 মিলিয়নেরও বেশি।

নিচে দেওয়া প্লে স্টোরের লিংক থেকে আপনি সরাসরি এই মাইন্ড গেম টি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য ইনস্টল করতে পারবেন।

প্লে স্টোর লিংক

Word Legend Puzzle Android Mind গেম

Word Legend Puzzle সেরা মাইন্ড গেম

আপনাকে এই Word Legend Puzzle গেমটি খেলার জন্য শুধু বুদ্ধি নয় একটু ইংরেজি ওয়ার্ড সম্বন্ধেও ধারণা রাখতে হবে। দারুণ জনপ্রিয় এই গেমটি।

এখানে আলাদা আলাদা করে চারটে কি পাঁচটা অক্ষর থাকবে। আপনাকে সেই অক্ষর গুলোকে বিভিন্ন রকম ভাবে সাজিয়ে আলাদা আলাদা শব্দ তৈরি করতে হবে। এখানে আপনার বুদ্ধির সাথে সাথে নতুন নতুন শব্দের ও ধারণা তৈরি হবে।

আরও পড়ুন:  2021 এর সেরা কার রেসিং গেম কোনগুলি? সেরা 5 টি অ্যান্ড্রয়েড কার রেসিং গেম 2021

38MB এর এই Word Legend Puzzle গেমটির জন্য প্লে স্টোরে 4.3 রেটিং রয়েছে। গেমটির রিভিউ একটু কম রয়েছে কিন্তু গেমটি অসাধারণ পাজেল গেম। প্লে স্টোরে এই গেমটির 28K এর বেশি রিভিউ রয়েছে। এবং গেমটি ডাউনলোড হয়েছে 5 মিলিয়নেরও বেশি।

নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি প্লে স্টোর থেকে আপনি এই Word Legend Puzzle গেমটি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য ইনস্টল করতে পারবেন।

প্লে স্টোর লিংক

Mazes & More সেরা অ্যান্ড্রয়েড Mind গেম

Mazes & More সেরা মাইন্ড গেম

সাধারণত এই Mazes & More গেমটি আগে প্রতিদিন খবরের কাগজে থাকত খেলার জন্য। এটিও অসাধারণ একটি মাইন্ড গেম। আপনাকে বুদ্ধি খরচ করে এই গেমটির প্রতিটি লেভেল কমপ্লিট করতে হবে।

এখানে আপনাকে একটি Maze বা গোলকধাঁধা দেওয়া থাকবে যার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পৌঁছতে হবে। গোলকধাঁধাটি মধ্যে রাস্তা আপনি সোজা পাবেন না। বুদ্ধি খাটিয়ে আপনাকে সঠিক রাস্তা টি বেছে নিয়ে এক প্রান্ত থেকে অপর প্রান্তে পৌঁছতে হবে। যত আপনি লেভেল কমপ্লিট করে পরের লেভেলের দিকে যাবেন ততই কঠিন হতে থাকবে।

27MB এর এই Mazes & More গেমটির জন্য প্লে স্টোরে 4.2 রেটিং রয়েছে। গেমটিতে 6 লক্ষেরও বেশি রিভিউ রয়েছে। 50 মিলিয়ন এরও বেশি ডাউনলোড হয়েছে এই Mazes & More গেমটি।

নিচে দেওয়া প্লে স্টোর এর লিঙ্ক থেকে আপনি সরাসরি প্লে স্টোর থেকে এই গেমটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করতে পারেন।

প্লে স্টোর লিংক

Move the Block সেরা অ্যান্ড্রয়েড বুদ্ধির গেম

Move the Block সেরা বুদ্ধির গেম

দারুন একটি জনপ্রিয় মাইন্ড গেম হলো এই Move the Block গেমটি। একবার খেলা শুরু করলে ছাড়তে মন চাইবে না লেভেল না কমপ্লিট হওয়া পর্যন্ত। আবার একটি লেভেল কমপ্লিট হলে মনে হবে যেন পরের টা কমপ্লিট করে তবেই বন্ধ করব।

গেমটিতে আপনাকে বিভিন্ন ধরনের চৌকো দেওয়া হবে। প্রত্যেকটি একই রঙের থাকবে এবং এর মধ্যে থেকে একটি লাল রঙের থাকবে। এবং যৌগ গুলি আলাদা আলাদা জায়গায় থাকবে। যৌগ গুলিকে সঠিকভাবে সরিয়ে আপনাকে ওই লাল রঙের চৌকো টিকে একটি রাস্তা দেওয়া থাকবে সেই রাস্তা দিয়ে বাইরে বের করতে হবে। অনেকটাই বুদ্ধি খরচ করতে হবে এই গেমটির জন্য।

46MB এর এই Move the Block গেমটির জন্য প্লে স্টোরে 4.3 রেটিং রয়েছে। 1 লক্ষেরও বেশি রিভিউ রয়েছে এই গেমটির। গেমটি ডাউনলোড হয়েছে 10 মিলিয়ন এর ও বেশি।

আরও পড়ুন:  সেরা সময় কাটানোর গেম কোনগুলি? 5 টি সেরা সময় কাটানোর অ্যান্ড্রয়েড গেম

নিচে দেওয়া লিঙ্ক থেকে আপনি সরাসরি প্লে স্টোর থেকে Move the Block গেমটিকে আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য ইনস্টল করতে পারেন।

প্লে স্টোর লিংক

River Crossing IQ সেরা Mind গেম

River Crossing IQ সেরা মাইন্ড গেম

অসাধারণ একটি মাইন্ড গেম এই River Crossing IQ গেমটি। গেমটির প্রতিটি লেভেলই অসাধারণ। আমার খুবই পছন্দের এই গেমটি।

এই গেমটিতেও আপনি প্রতিটি লেভেলে আলাদা আলাদা টাস্ক দেখতে পাবেন। আগের গেম গুলির থেকে এই গেমটিতে আপনাকে একটু বেশি পরিমাণ বুদ্ধি খরচ করতে হবে। তবেই আপনি এর লেভেল কমপ্লিট করতে পারবেন। গেমটির প্রতিটি লেভেল খুবই আকর্ষণীয়।

লেভেল কমপ্লিট করতে আপনার খুবই ইন্টারেস্টিং লাগবে। প্লে স্টোরে আপনি গেমটির জন্য ডাউনলোড, রিভিউ এর পরিমান অনেক কম দেখতে পাবেন। গেমটির ব্যাপারে অনেকেই জানেন না। গেমটি না খেললে আপনি বুঝতেই পারবেন না যে গেমটি কতটা আকর্ষণীয়।

28MB এর এই River Crossing IQ গেমটির জন্য প্লে স্টোরে 4.0 রেটিং রয়েছে। 5K এর বেশি রিভিউ রয়েছে এই গেমটির। এবং 5 লক্ষেরও বেশি ডাউনলোড হয়েছে এই বুদ্ধির গেমটি

নিচে দেওয়া লিঙ্ক থেকে আপনি সরাসরি প্লে স্টোর থেকে এই River Crossing IQ মাইন্ড গেমটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করতে পারবেন।

প্লে স্টোর লিংক

জরুরি তথ্য

উপরে যে 5 টি সেরা বুদ্ধির গেম বা মাইন্ড গেম এর কথা বললাম, প্রতিটি গেমই অসাধারণ। গেম গুলি খেলার জন্য আপনাকে প্রচুর বুদ্ধি খরচ করতে হবে। তবে অবশ্যই গেমের লেভেলগুলি কমপ্লিট করার সাথে সাথে আপনি অনেক কিছু শিখতেও পারবেন। তবে শেষ গেমটি অর্থাৎ River Crossing IQ, আমার খুবই পছন্দের একটি গেম।

অবশ্যই আপনি এই গেমটি একবার হলেও খেলে দেখুন, আপনার পছন্দ হবেই হবে। আপনি ছাড়তেই চাইবেননা গেমটি। তবে হ্যাঁ একটি করে লেভেল কমপ্লিট করতে আপনার অনেকটাই সময় লাগবে। এবং তার মধ্যে আপনার লেভেল না কমপ্লিট করতে পারার জন্য রাগ ও হতে পারে। অবশ্যই একবার গেমগুলিকে ট্রাই করুন।

উপরের পাঁচটি গেমের মধ্যে কোন গেমটি আপনার পছন্দ হলো এবং সব থেকে বেশি কতক্ষণ আপনি গেমটি খেলেন কমেন্ট করে অবশ্যই জানান। আপনার কোন পরিচিত বা বন্ধু যদি মাইন্ড গেম খেলতে পছন্দ করেন তাহলে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করুন। এবং AnswerChamp সাইট প্রতিদিন ফলো করুন এইরকম সুন্দর সুন্দর তথ্য বাংলায় পেতে। ধন্যবাদ।।

Leave a Comment