ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড (Android) ফোল্ডার কিভাবে মুছে ফেলা যায়?

ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড (Android) ফোল্ডার কিভাবে মুছে ফেলা যায়: আপনি যদি একটি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছেন, তাহলে আপনি অবশ্যই দেখে থাকবেন যে আপনার ফোনটির ফোন মেমোরিতে অ্যান্ড্রয়েড (Android) নামে একটি ফোল্ডার আছে। আপনি ফোন মেমোরি থেকে সব ফোল্ডার সব ডাটা ডিলিট করে দিলেও অ্যান্ড্রয়েড ফোল্ডারটি কিছুক্ষনের জন্য ডিলিট হয়ে গেলেও পার্মানেন্টলি ডিলিট হয় না। কিছুক্ষণ পরে আপনি ফোন মেমোরি ওপেন করলে আবার অ্যান্ড্রয়েড ফোল্ডারটি দেখতে পাবেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক অ্যান্ড্রয়েড ফোনে কেন এই অ্যান্ড্রয়েড ফোল্ডারটি থাকে এবং এটিকে কেন ডিলিট করা যায় না এবং তার সাথে আরো জেনে নেব যে ফোন মেমোরি থেকে এই অ্যান্ড্রয়েড ফোল্ডারটি কিভাবে মুছে ফেলা যায় অথবা ডিলিট করা যায়।

মোবাইলের অ্যান্ড্রয়েড ফোল্ডারটি আসলে কি?

আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ফোন ইউজার হন তাহলে আপনি আপনার ফোনের ফোন মেমোরিতে অ্যান্ড্রয়েড নামে একটি ফোল্ডার পাবেন। এই ফোল্ডারটি আর সাধারন ফোল্ডারের থেকে সম্পূর্ণ আলাদা।

আপনি যেমন আপনার ফোনে কোন গান ডাউনলোড করলেন বা কোন ভিডিও ডাউনলোড করলেন সেটিকে আপনি আপনার ফোন মেমোরি বা মেমোরি কার্ডে ডাউনলোড ফোল্ডার এ পাবেন। কিন্তু আপনি কোন গান বা ভিডিও এই ধরনের কোন মিডিয়া ফাইল অ্যান্ড্রয়েড ফোল্ডারের মধ্যে পাবেন না। আপনার ফোনে যে সমস্ত অ্যাপ্লিকেশন ইন্সটল করা আছে সেই সকল অ্যাপ্লিকেশনের ডাটা আপনি এই ফোল্ডারে পাবেন।

নতুন ফোন কিনলে আপনি হয়তো লক্ষ্য করে থাকবেন যে ফোনের স্পেসিফিকেশন অনুযায়ী আপনার ফোনে ফোন মেমোরি থাকলেও সেটি একেবারে খালি থাকে না। আপনার ফোনে যে সমস্ত অ্যাপ্লিকেশন ইন্সটল থাকে তার জন্যই আপনার ফোন মেমোরির কিছু অংশ বরাদ্দ করা থাকে।

আরও পড়ুন:  IRCTC অ্যাকাউন্ট কীভাবে বানাতে হয়? IRCTC ID বানানোর নিয়ম

অ্যান্ড্রয়েড ফোল্ডারের কাজ কি?

সাধারণত অ্যান্ড্রয়েড ফোল্ডারের কাজ হল আপনার ফোনের সকল অ্যাপ্লিকেশনের ডাটা জমা রাখা এবং কোন অ্যাপ্লিকেশনে ক্যাশে ডাটা ও ঐ ফোল্ডারে জমা থাকে। ধরুন আপনি আপনার ফোনে ইউটিউবে কোন ভিডিওকে অফলাইনের জন্য ডাউনলোড করে রাখলেন। তাহলে ওই ভিডিওটি আসলে কোথায় জমা হল?

ইউটিউব এ ডাউনলোড করা ওই ভিডিওটির ডাটা আপনার ফোন মেমোরির অ্যান্ড্রয়েড ফোল্ডারে জমা হয়ে যাবে। এখন আপনি যদি ওই অ্যান্ড্রয়েড ফোল্ডারটি ডিলিট করে দেন বা মুছে দেন তাহলে ইউটিউব এ ডাউনলোড করা ওই ভিডিওটি ও মুছে যাবে এবং আপনাকে পুনরায় ভিডিওটিকে ডাউনলোড করতে হবে। শুধু ইউটিউব না আপনার অ্যান্ড্রয়েড ফোনে আপনি যত অ্যাপ্লিকেশন ইন্সটল করে রাখবেন সকল অ্যাপ্লিকেশনের ডাটা গিয়ে জমা হবে ওই অ্যান্ড্রয়েড ফোল্ডারে।


ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড (Android) ফোল্ডার কিভাবে মুছে ফেলা যায়?

আপনি চাইলে আপনার ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে যেকোনো মুহূর্তে Delete করে দিতে পারেন। তবে আপনি যদি অ্যান্ড্রয়েড ফোল্ডারটি মুছে ফেলার পরে কোন এপ্লিকেশন ওপেন করেন অথবা নতুন কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করেন তাহলে অ্যান্ড্রয়েড ফোল্ডারটি আবার আপনার ফোন মেমোরিতে চলে আসবে।

কেননা আপনি যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন তার ডাটা জমা করতে হবে তা না হলে আপনি সেই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারবেন না। এবং আপনার ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে আপনি কখনোই একেবারে ডিলিট করতে পারবেন না। আপনি যতবারই ওটাকে ডিলিট করবেন অটোমেটিক্যালি ফোল্ডারটি আবার আপনার ফোন মেমোরিতে চলে আসবে।

আপনি যদি আপনার ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড ফোল্ডারটি ডিলিট করতে চান তাহলে আর সাধারন ফোল্ডার আপনি যেমন ভাবে ডিলিট করেন ঠিক তেমনভাবেই এই অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে ডিলিট করতে পারবেন।

প্রথমে আপনাকে আপনার ফোনের ফাইল ম্যানেজার অপশনে যেতে হবে।

এরপর আপনি সেখানে আপনার ফোন মেমোরি আর যদি আপনি কোন মেমোরি কার্ড লাগিয়ে রাখেন তাহলে সেটিকে দেখতে পাবেন। আপনি ফোন মেমোরি অপশনটি সিলেক্ট করুন।

আরও পড়ুন:  অনলাইনে বিদ্যুৎ বিল চেক এবং বিদ্যুৎ বিল পরিশোধ করবেন কিভাবে?

ফোন মেমোরি অপশনের মধ্যে আপনি অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে দেখতে পাবেন। বিভিন্ন কোম্পানির ফোনে ফোল্ডার ডিলিট করার অপশন আলাদা আলাদা হয়। কোন একটি ফোল্ডার কে কিছুক্ষণ ক্লিক করে রাখলে আপনি ডিলিট করার অপশন পেয়ে যাবেন। বেশিরভাগ মোবাইলে এই ধরনের অপশন থাকে।

অ্যান্ড্রয়েড ফোল্ডারটি মুছে ফেললে কি ক্ষতি হবে?

আপনি যদি আপনার ফোনের অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে ডিলিট করে দেন তাহলে আপনি আপনার ফোনের ব্যবহার করা সকল অ্যাপ্লিকেশনের ডাটা গুলিকে হারিয়ে ফেলবেন।

ধরুন আপনার ফোনে ফেসবুক চালান আপনি। এখন আপনি যদি আপনার ফোন থেকে অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে মুছে ফেলেন তাহলে আপনি যখন পরে ফেসবুক ওপেন করবেন আপনাকে আবার প্রথম থেকে ফেসবুকে লগইন করে তবেই ব্যবহার করতে হবে।

এরকমভাবে আপনার ফোনে যত অ্যাপ্লিকেশন থাকবে সকল অ্যাপ্লিকেশনের ডাটা গুলি ডিলিট হয়ে যাবে। আপনাকে আবার প্রথম থেকে সেই সকল অ্যাপ্লিকেশন গুলিকে সেটিং করতে হবে।
অ্যান্ড্রয়েড ফোল্ডারটি মুছে ফেললে কি ফোন মেমোরির কোন ক্ষতি হবে?
অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে মুছে ফেললে আপনার ফোন মেমোরির কোন ক্ষতি হবে না। অনেকেই ভাবেন হয়তো অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে মুছে ফেললে ফোনের অনেক ক্ষতি হয়ে যাবে। তেমন কিছুই না, আপনার ফোনের অথবা ফোন মেমোরির কোন ক্ষতি হবে না।

তবে অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে ডিলিট করলে আপনার একটি সুবিধা হবে সেটি হল আপনার ফোন মেমোরি কিছুটা খালি হয়ে যাবে। তবে সেটি ক্ষণিকের জন্য। আপনি যখন আবার কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন অথবা ইনস্টল করা কোনো অ্যাপ্লিকেশন ওপেন করবেন অ্যান্ড্রয়েড ফোল্ডারটি আবার অটোমেটিক আপনার ফোন মেমোরিতে চলে আসবে।

শেষ কথা

আপনি যদি আপনার ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে ডিলিট করতে চান তাহলে উপরে দিয়ে দেওয়ার পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজেই অ্যান্ড্রয়েড ফোল্ডারটি মুছে ফেলতে পারেন। এছাড়াও অ্যান্ড্রয়েড ফোল্ডার সম্পর্কে উপরে দেওয়া তথ্য আপনার কেমন লাগলো তা অবশ্যই জানাবেন কমেন্ট করে। এরকম আরও অসাধারণ ছোট বড়ো তথ্য পেতে AnswerChamp সাইট অবশ্যই ফলো করুন।

আরও পড়ুন:  পেটিএম (PayTm) থেকে কীভাবে মোবাইল ফোন রিচার্জ করা যায়?

আপনার পরিচিত কেউ বন্ধু বান্ধব অথবা পরিবারের কেউ যদি তাঁর অ্যান্ড্রয়েড ফোন থেকে অ্যান্ড্রয়েড ফোল্ডারটিকে ডিলিট করতে চায় তাহলে ফোন মেমোরি থেকে অ্যান্ড্রয়েড (Android) ফোল্ডার কিভাবে মুছে ফেলা যায় এই পুরো তথ্য অনেকটাই সাহায্য করবে। তাদেরকে এই তথ্য শেয়ার করে সাহায্য করুন। ধন্যবাদ।।

Leave a Comment