IRCTC অ্যাকাউন্ট কীভাবে বানাতে হয়? IRCTC ID বানানোর নিয়ম

IRCTC ID বানানোর নিয়ম: ট্রেনে করে দূরে কোথাও ট্রাভেল করার সময় একটা সমস্যা অনেকেরই হয়ে থেকে তা হলো টিকিট কাটা নিয়ে। এমনি কাছাকাছি কোথাও যাওয়ার জন্য প্ল্যাটফর্ম এ গিয়ে লাইনে দাড়িয়ে টিকিট কেটে নিলেন। কিন্তু দূরে কোথাও যাওয়ার জন্য ট্রেন এর টিকিট কাটতে গেলে আপনাকে প্ল্যাটফর্ম এ গিয়ে ফর্ম ফিলাপ করে তবেই টিকিট কাটতে হবে।

আবার সিট খালি আছে নাকি ওয়েটিং সেটাও জানতে হবে। অনলাইনে এখন আপনি সমস্ত সুযোগ সুবিধা পেয়ে যাবেন। ট্রেন এর টিকিট, এমনকি প্লেন এর টিকিটও। অনলাইনে এই ট্রেন এর টিকিট কাটার জন্য দরকার IRCTC অ্যাকাউন্ট বা IRCTC ID। যদি আপনার IRCTC অ্যাকাউন্ট না থাকে তাহলে আপনি অনলাইনে ট্রেন এর টিকিট বুকিং করতে পারবেননা।

আজকের এই আর্টিকেলটা IRCTC অ্যাকাউন্ট বানানো নিয়ে। আমি বলবো কিভাবে আপনি আপনার ফোন দিয়ে IRCTC অ্যাকাউন্ট বা IRCTC ID বানাবেন

যারা ভ্রমণ করতে ভালোবাসেন এবং প্রায়ই কোথাও না কোথাও ভ্রমণ করতে চলে যান তাদের জন্য এই আর্টিকেলটা অনেক সাহায্য করবে। তারা এই আর্টিকেলটা পরে একটি IRCTC অ্যাকাউন্ট বানিয়ে খুব সহজেই অনলাইন ট্রেন টিকিট কাটতে পারবেন তাও আবার মোবাইল থেকে।

আবার যদি আপনার ভ্রমণ কোনো কারণে বাতিল হয়ে যায় বা ভ্রমণ তারিখ পরিবর্তন হয়ে যায়, তাহলে আপনি খুব সহজেই শুধুমাত্র মোবাইল ফোনের মাধ্যমেই আপনার IRCTC অ্যাকাউন্ট দ্বারা বুকিং করা ট্রেন এর টিকিট ক্যান্সেল করতে পারবেন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি একটি IRCTC ID বা IRCTC অ্যাকাউন্ট বানাবেন

IRCTC ID বা অ্যাকাউন্ট বানানোর নিয়ম

চলুন IRCTC অ্যাকাউন্ট বা ID বানানোর নিয়ম জানার আগে জেনে নেওয়া যাক অ্যাকাউন্টটি বানাতে কি কি প্রয়োজন। তার পরেই জানবো কিভাবে আপনি IRCTC অ্যাকাউন্ট বানাবেন

এই IRCTC অ্যাকাউন্ট বানানোর জন্য শুধু দরকার একটি অ্যাক্টিভ মোবাইল নম্বর এবং অ্যাক্টিভ মেইল আইডি। যেখানে ভেরিফিকেশনের জন্য ওটিপি যাবে। আর ওটিপি ছাড়া আপনি একাউন্ট বানাতে পারবেন না।

তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক IRCTC অ্যাকাউন্ট বানানোর নিয়ম

➢ প্রথমে আপনি নিচে দেওয়া লিংকে ক্লিক করে IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইটের সরাসরি রেজিস্ট্রেশন পেজে ভিজিট করুন।

IRCTC REGISTRATION

রেজিস্ট্রেশন পেজে ভিজিট করার পর আপনার সামনে একটি ফর্ম চলে আসবে যেটিকে আপনাকে ভরতে হবে।

আরও পড়ুন:  অ্যান্ড্রয়েড ফোনের সেরা বাংলা টাইপিং কীবোর্ড কোনটি? ফোনে বাংলা টাইপ করার নিয়ম

Basic Details এ আপনাকে প্রথম ঘরটিতে আপনার পছন্দমত একটি ইউজার নেম দিতে হবে। এরপরের ঘরটিতে একটি পছন্দমত পাসওয়ার্ড দিতে হবে। একই পাসওয়ার্ড পরের ঘরটিতে দিয়ে কনফার্ম করতে হবে।

একটা কথা অবশ্যই মনে রাখবেন IRCTC তে পাসওয়ার্ড আপনাকে 8 টি থেকে 15 টি অক্ষরের মধ্যে হতে হবে।

তারপরে আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে। ভাষা সিলেক্ট করার পর তার নিচে আপনি একটি Security Question সিলেক্ট করার অপশন দেখতে পাবেন। ওখান থেকে আপনাকে একটি প্রশ্ন সিলেক্ট করতে হবে। এবং তার নীচের ঘরটিতে সেই প্রশ্নটির উত্তর দিয়ে নিচে থাকা Continue অপশনে ক্লিক করতে হবে।

পরবর্তীতে আপনি যদি আপনার IRCTC অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড ভুলে যান তখন আপনাকে Security Question অপশন সিলেক্ট করা প্রশ্নটা জিজ্ঞেস করা হবে। আপনাকে সেই প্রশ্নটির সঠিক উত্তর দিতে হবে যেটি আপনি এখানে সিলেক্ট করে রাখবেন। আর এটি দিলেই আপনি সফলভাবে আপনার পাসওয়ার্ড পরবর্তীকালে ভুলে গেলে তা উদ্ধার করতে পারবেন।

IRCTC ID বানানোর নিয়ম
  • User Name এ আপনাকে অক্ষর এবং সংখ্যা মিলিয়ে একটি ছোট নাম দিতে হবে।
  • Password এ আপনাকে অক্ষর সংখ্যা এবং একটি চিহ্ন দিয়ে 8 টি থেকে 15 টি অক্ষরের মধ্যে পাসওয়ার্ড দিতে হবে।
  • Confirm Password আপনাকে উপরে দেওয়া পাসওয়ার্ডটিকে পুনরায় দিতে হবে।
  • Preferred Language এ আপনাকে আপনার ভাষা সিলেক্ট করতে হবে।
  • Security Question এ আপনাকে একটি প্রশ্ন সিলেক্ট করতে হবে, যেটি পরে পাসওয়ার্ড ভুলে গেলে তা উদ্ধার করার জন্য কাজে লাগবে।
  • Security Answer আপনাকে উপরের প্রশ্নের উত্তরটা দিতে হবে।

➢ এরপর আপনার সামনে Personal Details দেওয়ার জন্য একটি ফর্ম চলে আসবে। সেখানে আপনাকে একদম প্রথমে আপনাকে আপনার নামটি দিতে হবে। যদি আপনার কোন মিডিল নেম বা মাঝের নাম থাকে তাহলে সেটি পরের ঘরটিতে দেবেন। এবার তারপরের ঘরটিতে আপনাকে আপনার পদবী দিতে হবে।

নাম দেওয়ার পর নিচে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কি করেন মানে আপনার কাজ এর ব্যাপারে। তারপরের ঘরটিতে আপনাকে আপনার জন্ম তারিখ দিতে হবে। জন্মতারিখ দেওয়ার পর নিচে আপনি দুটি অপশন দেখতে পাবেন বিবাহিত এবং অবিবাহিত এর। আপনি যদি বিবাহিত হন তাহলে Married অপশনটি এবং আপনি যদি অবিবাহিত হন তাহলে Unmarried অপশনটি সিলেক্ট করবেন।

নিচে আপনাকে আপনার দেশের নাম সিলেক্ট করতে হবে। তার নিচেই আপনাকে সিলেক্ট করতে হবে আপনি পুরুষ কি মহিলা সেটি। এবার নিচে আপনার মেইল আইডিটা দেবেন এবং তার পাশেই আপনি দেখতে পাবেন আপনি উপরে যে দেশ সিলেক্ট করবেন সেই দেশের মোবাইল নম্বরের কান্ট্রি কোড। ওটিকে আপনি পরিবর্তন করতে পারবেন না। ওই অপশনটিতে পরিবর্তন করতে গেলে আপনাকে উপরে থাকা অপশন থেকে আপনার দেশ এর নামটিকে পরিবর্তন করতে হবে।

আরও পড়ুন:  এয়ারটেল কাস্টমার কেয়ার নম্বর কি? টোল ফ্রী কাস্টমার কেয়ার নম্বর

তার নিচের ঘরটিতে আপনাকে আপনার মোবাইল নম্বরটি দিতে হবে। মোবাইল নম্বরটি দেওয়ার পর আপনাকে আরও একটি বার আপনার দেশ এর নাম টি সিলেক্ট করতে হবে। সিলেক্ট করার পর নিচে থাকা Continue অপশনে ক্লিক করতে হবে।

IRCTC ID বানানোর নিয়ম
  • First Name এ আপনাকে আপনার নামটি দিতে হবে।
  • Middle Name যদি আপনার মাঝের নাম (চন্দ্র, কুমার ইত্যাদি) থাকে তাহলে সেটিকে দিতে হবে।
  • Last Name এ আপনাকে আপনার পদবীটি দিতে হবে।
  • Select Occupation এ আপনি বর্তমানে যে পেশায় রয়েছেন বা যে কাজটি করছেন সেটি সিলেক্ট করতে হবে।
  • Date of Birth এ আপনাকে আপনার সম্পূর্ণ জন্ম তারিখটি দিতে হবে।
  • Gender এ আপনার লিঙ্গ অর্থাৎ আপনি পুরুষ কি মহিলা তা সিলেক্ট করতে হবে।
  • Country এ আপনাকে আপনার দেশ এর নাম সিলেক্ট করতে হবে।
  • Email এ আপনাকে আপনার একটি একটি অ্যাক্টিভ মেইল আইডি দিতে হবে।
  • Mobile এ আপনাকে আপনার মোবাইল নম্বরটি দিতে হবে।
  • Select a Nationality এ পুনরায় আপনাকে আপনার দেশের নাম সিলেক্ট করতে হবে।

➢ এরপরই পরবর্তী পেজে আপনাকে আপনার ঠিকানা এর ফর্মটি ভরতে হবে। যেই অপশন গুলোর পাশে আপনি Optional লেখাটি দেখতে পাবেন, সেই অপশন গুলো আপনি চাইলে নাও দিতে পারেন।

  • Flat/Door/Block no. এ আপনাকে আপনার বাড়ির নম্বরটি দিতে হবে।
  • Street/Lane এ আপনার বাড়িতে জায়গায় সেই জায়গাটির নাম দিতে হবে।
  • Area Locality এই অপশনটি Optional, আপনি চাইলে এটি বাদ ও দিতে পারেন। আর যদি নিতে চান তাহলে আপনার লোকালয়ের নামটি দিতে হবে।
  • Pincode এ আপনার এলাকার পিন কোডটি দিতে হবে।
  • State এর জায়গায় আপনার রাজ্যের নামটি দিতে হবে।
  • Select City এ আপনি যে জেলায় বাস করেন সেই জেলার নাম দিতে হবে।
  • Select a Post Office এ আপনাকে আপনার পোস্ট অফিস বা ডাকঘরের নাম সিলেক্ট করতে হবে।
  • Phone Number এ আপনার সাথে কন্টাক্ট এর জন্য একটি মোবাইল নম্বর দিতে হবে।

➢ সম্পূর্ণ ঠিকানা দেওয়ার পর আপনি একটি চেক বক্স দেখতে পাবেন আপনি যদি চান IRCTC এর কোন খবর বা তথ্য SMS এর দ্বারা আপনার মোবাইলে পেতে, তাহলে আপনি এটিকে টিক করে রাখতে পারেন। না হলে আপনি এটি কে টিক না ও করে রাখতে পারেন।

আরও পড়ুন:  PG Hospital Kolkata Online Ticket Booking কিভাবে করতে হয়? স্টেপ বাই স্টেপ পদ্ধতি

এবার তার নিচে থাকা I’m not a robot অপশন এ ক্লিক করে আপনাকে ক্যাপচা সলভ করতে হবে। Captcha Solve করার পরে নিচে IRCTC Terms and Conditions যদি আপনি পড়তে চান তো পড়তে পারেন। পড়ার পর আপনি সেটিকে টিক করে নিচে থাকা Register অপশনে ক্লিক করুন।

IRCTC ID বানানোর নিয়ম

➢ এরপর আপনার মোবাইল নম্বরে এবং ইমেইল আইডিতে একটি করে ওটিপি আসবে। পরবর্তী পেজে আপনাকে মোবাইল নম্বরের ওটিপি এর জায়গায় মোবাইল নম্বরের ওটিপি এবং ইমেল আইডির ওটিপি এর ঘরে ইমেল আইডির ওটিপি দিয়ে সাবমিট করলেই আপনি সরাসরি IRCTC এর হোমপেজে পৌঁছে যাবেন। সেখান থেকে আপনি সমস্ত কিছু অ্যাক্সেস করতে পারবেন।

IRCTC ID বানানোর নিয়ম সংক্রান্ত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (FAQ)

IRCTC এর ফুল ফর্ম কী?

IRCTC এর ফুল ফর্ম বা পুরো কথা হল Indian Railway Catering and Tourism Corporation.

IRCTC এর হেড অফিস কোথায়?

IRCTC এর হেড অফিস নিউ দিল্লি তে রয়েছে। সেখান থেকেই সমস্ত কিছু দেখভাল করা হয়।

IRCTC এর মালিক কে?

IRCTC এর মালিক হলেন ভারত সরকার। এটি ভারতীয় রেল এর একটি বিভাগ। তাই IRCTC সম্পূর্ণভাবে ভারত সরকারের অন্তর্ভুক্ত।

IRCTC অ্যাকাউন্ট ছাড়া কি ট্রেন টিকিট বুকিং করা সম্ভব?

সম্ভব নয়। আপনার যদি IRCTC একাউন্ট না থাকে তাহলে আপনি ট্রেন টিকিট অনলাইন বুকিং করতে পারবেন না।

জরুরি তথ্য

উপরে দেওয়া পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজেই আপনার মোবাইল থেকে অথবা কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার জন্য একটি IRCTC অ্যাকাউন্ট বা ID বানাতে পারবেন। আপনি যদি IRCTC এর মোবাইল অ্যাপ ব্যবহার করতে চান তা হলে সেখানেও আপনি রেজিস্ট্রেশন এর জন্য একই পদ্ধতি দেখতে পাবেন।

আপনি যদি আমার এই IRCTC অ্যাকাউন্ট বানানোর নিয়ম এর আর্টিকেলটি পড়ে সফলভাবে একটি IRCTC ID বানাতে পারেন তাহলে অবশ্যই সেটি কমেন্ট করে বলবেন। আর আপনার পরিচিতদের সাথে আর্টিকেলটি শেয়ার করে তাদেরকে সাহায্য করবেন IRCTC একাউন্ট বানানোর জন্য।

এবং এইরকম সুন্দর সুন্দর তথ্য বাংলায় পাওয়ার জন্য অবশ্যই AnswerChamp সাইটটি প্রতিদিন ফলো করুন। ধন্যবাদ।।

Leave a Comment