অনলাইনে বিদ্যুৎ বিল চেক এবং বিদ্যুৎ বিল পরিশোধ করবেন কিভাবে?

অনলাইনে বিদ্যুৎ বিল চেক এবং বিদ্যুৎ বিল পরিশোধ: আজকাল সবকিছুই ডিজিটাল হয়ে গেছে। এখন আর বিদ্যুৎ বিল জমা দেওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা ইলেকট্রিক অফিসে লাইনে দাঁড়িয়ে থাকতে হয় না। আপনি চাইলে বাড়িতে বসেই নিজের ফোন থেকে অনলাইনে বিদ্যুৎ বিল চেক এবং বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারেন খুব সহজেই। আপনাকে শুধুমাত্র কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে।

আমার আজকের এই আর্টিকেলটিতে আমি দুটি পদ্ধতি বলবো বিদ্যুৎ বিল অনলাইনে চেক করার জন্য। এবং চেক করার পর কিভাবে অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন তা ও প্রতিটি ধাপ বলবো। আর্টিকেলটি যদি আপনি পুরোটা পড়েন তাহলে আপনাকে আর বিদ্যুৎ বিল জমা দেওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা ইলেকট্রিক অফিসে গিয়ে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। নিজের মোবাইল ফোন থেকে খুব সহজেই অনলাইনে ইলেকট্রিক বিল জমা দিতে পারবেন।

অনলাইনে বিদ্যুৎ বিল চেক এবং বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য কি কি দরকার?

অনলাইনে নিজের ফোন থেকে বিদ্যুৎ বিল চেক করার আগে জেনে নিন কি কি কাগজপত্র সাথে রাখতে হবে। যেগুলোর দ্বারা আপনি বিদ্যুৎ বিল চেক করবেন।

সাধারণত অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার জন্য আপনার কাছে একটি পুরানো বিদ্যুতের বিল থাকতে হবে। কেননা সেখান থেকে কিছু তথ্য যেমন Consumer Id, Installation Number এর দরকার হবে। তাই জন্য একটি পুরানো বিদ্যুৎ বিল সাথে রাখুন।

আরেকটি জিনিস দরকার হবে সেটি হলো যেকোনো একটি অনলাইন পেমেন্ট অ্যাপ্লিকেশন যেমন PayTm, Google Pay, PhonePe, Amazon Pay ইত্যাদি। আর অবশ্যই একটি অ্যান্ড্রয়েড ফোন। আপনি চাইলে ডেস্কটপ বা ল্যাপটপ ও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন:  এয়ারটেল কাস্টমার কেয়ার নম্বর কি? টোল ফ্রী কাস্টমার কেয়ার নম্বর

তবে আমি এখানে মোবাইল থেকে চেক করার প্রসেস বলবো। আপনি একই পদ্ধতি অবলম্বন করে ডেস্কটপ অথবা ল্যাপটপ থেকেও বিদ্যুৎ বিল চেক করতে পারেন।

কিভাবে অনলাইনে বিদ্যুৎ বিল চেক করবেন

আমি এই আর্টিকেলে অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার দুটি পদ্ধতির কথা বলব। এরমধ্যে থেকে আপনার যদি পছন্দ হবে আপনি সেই পদ্ধতি অবলম্বন করে অনলাইনে আপনার বিদ্যুৎ বিল চেক করতে পারেন।

অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

অফিসিয়াল ওয়েবসাইট বলতে আপনি যে বিদ্যুৎ অপারেটর এর বিদ্যুৎ ব্যবহার করছেন সেই অপারেটরের অফিসিয়াল ওয়েবসাইট। যেহেতু আমি পশ্চিমবঙ্গের বাসিন্দা তাই আমি এখানে পশ্চিমবঙ্গের অফিশিয়াল ওয়েবসাইট এ চেক করার পদ্ধতিটি দেখাবো। আপনি যদি আপনার অপারেটরের অফিসিয়াল ওয়েবসাইটটি দেখেন তো অনেকটা একই অপশন পাবেন।

প্রথমে আপনার ফোনের ব্রাউজার এ গিয়ে WBSEDCL ওয়েবসাইট টি ওপেন করুন।

ওয়েবসাইটে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেখান থেকে View Bill অপশনে ক্লিক করুন।

একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে আপনাকে Consumer Id, Installation Number দিতে হবে। যেটি আপনি আপনার পুরানো বিদ্যুৎ বিল এ পেয়ে যাবেন।

এরপর নিচে ফটোতে যা লেখা থাকবে সেটি নিচের ঘরে লিখে Verify অপশনে ক্লিক করুন।

এরপর আপনার সামনে মাসের নামের একটি লিস্ট চলে আসবে। সেখান থেকে আপনি যেই মাসের বিদ্যুতের বিল দেখতে চান সেটিতে ক্লিক করলেই বিলটি সামনে চলে আসবে। এবার আপনি সেটিকে ডাউনলোড অথবা প্রিন্ট করে নিতে পারেন।

অনলাইন পেমেন্ট অ্যাপ এর মাধ্যমে বিদ্যুতের বিল চেক করার নিয়ম

অনলাইন পেমেন্ট অ্যাপ যেমন PayTm, Google Pay, PhonePe, Amazon Pay এর মাধ্যমে আপনি দেশের এই জায়গার ই বিদ্যুতের বিল হোক না কেন তা চেক করতে পারবেন এবং পরিশোধ ও করতে পারবেন। এর জন্য আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি পেমেন্ট অ্যাপ ইনস্টল থাকতে হবে এবং তাতে রেজিস্টার করে ব্যাংক অ্যাকাউন্ট ও অ্যাড করে রাখতে হবে।

এখানে আমি PayTm এর মাধ্যমে বিদ্যুতের বিল চেক করার পদ্ধতিটি বলবো। বাকি পেমেন্ট অ্যাপ গুলোতে প্রায় একই পদ্ধতি অবলম্বন করে আপনি বিদ্যুতের বিল চেক করতে পারেন। PayTm অ্যাপের মাধ্যমে আপনি চাইলে আপনার মোবাইল রিচার্জ ও করতে পারেন

আরও পড়ুন:  How to Unpublish a WordPress Page

প্রথমে আপনার মোবাইলে পেটিএম অ্যাপ্লিকেশনটি ইনস্টল করে তাতে রেজিস্টার করে ব্যাংক অ্যাকাউন্ট এড করে নিন।

এবার পেটিএম অ্যাপ্লিকেশনের মেইন পেজে একটুখানি নিচের দিকে গেলে Electricity Bill অপশনটি দেখতে পাবেন। ওখানে ক্লিক করুন।

এরপর প্রথমে আপনার রাজ্য সিলেক্ট করুন। এবং নিচে বিদ্যুৎ অপারেটরের নাম সিলেক্ট করুন।

পরের পেজে প্রথমে Consumer Id এবং তারপর আপনার মোবাইল নম্বরটি দিয়ে Proceed অপশনে ক্লিক করুন।

এরপর আপনি আপনার বাকি থাকা বিলের রাশি দেখতে পাবেন।

তো এই দুটো পদ্ধতির মাধ্যমে আপনি খুব সহজেই আপনার মোবাইল থেকে অনলাইনে বিদ্যুতের বিল চেক করতে পারেন। চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে আপনি অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন। অর্থাৎ অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করার পদ্ধতি।

PayTm এর মাধ্যমে অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

এখানে অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করার ক্ষেত্রে আমি PayTm অনলাইন পেমেন্ট অ্যাপ্লিকেশনটি ব্যবহার করব। আপনি চাইলে অন্যান্য অনলাইন পেমেন্ট অ্যাপ ব্যবহার করতে পারেন। সকলেরই অনেকটা এক পদ্ধতি। তাই আমি যদি PayTm এর পদ্ধতিটি দেখাই তাহলে আপনি বাকি এক গুলির মাধ্যমে খুব সহজেই বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। তাহলে চলুন জেনে নি মোবাইলে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম।

  • পেটিএম (PayTm) এর মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য প্রথমে অ্যাপ্লিকেশনটি ওপেন করুন।
  • এরপর একটু নিচের দিকে গেলেই Electricity Bill অপশনটি দেখতে পাবেন। ওখানে ক্লিক করুন।
  • এরপর রাজ্য সিলেক্ট করে নিচে বিদ্যুৎ অপারেটরটি সিলেক্ট করুন।
  • পরবর্তী পেজে আপনাকে প্রথমেই Consumer Id এবং তারপর মোবাইল নম্বর (Mobile Number) দিয়ে নিচে থাকা Proceed অপশনে ক্লিক করুন।
  • এরপর পরের পেজে থেকে মাস সিলেক্ট করুন, কোন মাসের বিল পেমেন্ট করতে চান আপনি। সিলেক্ট করে Confirm অপশনে ক্লিক করুন।
  • এর পরের পেজে আপনি আপনার সম্পূর্ণ ডিটেইলস দেখতে পাবেন নাম, কনসিউমার আইডি সবকিছু। নিচে Proceed to Pay অপশনটি দেখতে পাবেন। ওখানে ক্লিক করুন।
  • এরপর আপনি কিসের মাধ্যমে পেমেন্ট করতে চান অর্থাৎ পেমেন্ট মেথড সিলেক্ট করতে হবে। আপনি যদি এটিএম কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে চান তাহলে সেটিকে সিলেক্ট করবেন এবং নিচে Proceed to Pay অপশনে ক্লিক করবেন।
  • পরবর্তী পেজে আপনাকে পেমেন্ট ডিটেলস দিয়ে পেমেন্ট করে দিতে হবে। পেমেন্ট সম্পন্ন হওয়ার পরে আপনি বিদ্যুতের বিলের পেমেন্ট রিসিপট পেয়ে যাবেন।
আরও পড়ুন:  How to Choose the Right WordPress Theme For Your Online Store

ঠিক এই পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজেই বাড়িতে থেকে শুধুমাত্র নিজের মোবাইল থেকে আপনার বিদ্যুতের বিল অনলাইনে চেক করতে এবং জমা করতে পারেন।

জরুরি তথ্য

আশা করছি এবারে আর আপনাকে বিদ্যুতের বিল জমা করার জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। এই আর্টিকেলটি পড়ার পর আপনি খুব সহজেই নিজের ফোন থেকে অনলাইনে বিদ্যুতের বিল চেক করতে পারবেন। এবং মোবাইলে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

আপনি যদি অনলাইন পেমেন্ট অ্যাপ এর মাধ্যমে বিল পরিশোধ করেন তাহলে আপনি কিছু সুবিধা পাবেন। আপনাকে বেশি অপেক্ষা করতে হবে না বিল জমা দেওয়ার জন্য। সবকিছু অনলাইনে সহজে এবং তাড়াতাড়ি হয়। আর সবথেকে ভালো একটি সুবিধা হল আপনি যদি অনলাইন পেমেন্ট অ্যাপ এর মাধ্যমে বিল জমা করেন তাহলে আপনি কিছু Reward পাবেন। সেটা ক্যাশব্যাক ও হতে পারে আবার কুপন ও হতে পারে।

নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন আপনি প্রথম কোন পেমেন্ট অ্যাপ এর মাধ্যমে বিদ্যুতের বিল পরিশোধ করেছেন। আর্টিকেলটি অবশ্যই শেয়ার করে অন্যদের সাহায্য করবেন। আর AnswerChamp সাইটটি ফলো করুন এরকম সুন্দর সুন্দর ছোট ছোট টিপস-এন্ড-ট্রিকস পাওয়ার জন্য। ধন্যবাদ।।

Leave a Comment