কম্পিউটারের ROM কি বা কাকে বলে? ROM এর কাজ কি? What is ROM in Bengali

কম্পিউটারের ROM কি বা কাকে বলে: কমপিউটারের অন্যান্য পার্টস (RAM, Hard Disk) এর মত ROM ও একটি গুুরুত্বপূর্ণ অংশ। কম্পিউটার এর সমস্ত পার্টস এর সম্পর্কে জানা খুবই দরকারি। আজকের এই আর্টিকেল এ আমরা তেমনি কম্পিউটার এর একটি পার্ট ROM সম্পর্কে জানবো।

সাধারণত একটি কম্পিউটারে RAM এর মত ROM ও একটি গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করে। তাই এটি সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। যদি আপনি কোন নতুন কম্পিউটার বা ল্যাপটপ নেওয়ার কথা ভাবছেন তাহলেও পূর্বে আপনাকে কম্পিউটার এর সমস্ত পার্টসগুলি সম্পর্কে জেনে রাখা দরকার।

এই আর্টিকেল এ জানবো ROM কি বা কাকে বলে, একটি কম্পিউটারে ROM এর কাজ কি, ROM এর ফুল ফর্ম কি বা সম্পূর্ণরূপ কি এই সবকিছুই।

তাহলে চলুন প্রথমে জেনে নেওয়া যাক কম্পিউটারের ROM কি বা কাকে বলে।

কমপিউটারের ROM কি বা কাকে বলে?

ROM হল Read Only Memory-এর সংক্ষিপ্ত রূপ, যা এক ধরনের নন-ভোলাটাইল মেমরি। রম নির্দেশাবলী এবং ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যা পাওয়ার আপের সময় থেকে উপলব্ধ থাকতে হবে। বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম (BIOS) সংরক্ষণ করতে কম্পিউটারে রম ব্যবহার করা হয়, যা একটি ফার্মওয়্যার যা প্রাথমিক সিস্টেম স্টার্টআপের কাজ করে। CPU, RAM, BIOS, হার্ড ড্রাইভ এবং ভিডিও কার্ডের মতো ডিভাইসগুলিও তাদের অপারেটিং নির্দেশাবলী সংরক্ষণ করার জন্য ROM ব্যবহার করে।

ROM হল মাদারবোর্ডের এমন একটি চিপ যা কম্পিউটারের প্রাথমিক বুটিং, বায়োস চালানোর জন্য ব্যবহার করা হয়। ROM এ ডেটা লেখা সম্ভব নয়, এই কারণেই এটিকে কেবল পাঠযোগ্য মেমরি বলা হয়। ROM-এ যে ডাটা লেখা থাকে সেটাই BIOS-এর কোড। কম্পিউটারকে আরও দক্ষ করতে এবং পূর্ববর্তী সংস্করণে বাগগুলি ঠিক করতে সময়ে সময়ে BIOS আপডেট করা যেতে পারে।

ROM হল আপনার কম্পিউটারের একটি মেমরি স্পেস যাতে আপনার কম্পিউটার চালানোর সমস্ত জিনিস থাকে। আপনার কম্পিউটারের BIOS, আপনার কম্পিউটারের বৈশিষ্ট্য যা এটিকে অনন্য করে তোলে এবং অন্যান্য সেটিংস যেমন পাওয়ার সেটিংস, মাদারবোর্ডের তথ্য এবং আরও অনেক কিছু।

ROM এর ফুল ফর্ম বা পূর্ণরূপ কি?

ROM এর ফুল ফর্ম বা পূর্ণরূপ হল রিড অনলি মেমোরি (Read Only Memory)। এটি একটি মেমরি চিপ ছাড়া আর কিছুই নয়, যা কম্পিউটার চালায় এমন প্রোগ্রাম এবং নির্দেশাবলী সংরক্ষণ করে। আপনি ROM এ লিখতে বা এর বিষয়বস্তু মুছতে পারবেন না।

এর মানে হল যে একটি প্রোগ্রাম যা রমে সংরক্ষিত থাকে তা সর্বদা উপলব্ধ থাকে এবং পরিবর্তন করা যায় না, ঠিক এই কারণেই এটিকে কেবলমাত্র রিড অনলি মেমরি বলা হয়। নাম থেকে বোঝা যাচ্ছে, এটি শুধুমাত্র পড়ার কথা।

সাধারণভাবে, রমগুলি স্থির হয়, যার অর্থ লোড বা আনলোড করার জন্য যে কোনো কমান্ড নির্বিশেষে তাদের বিষয়বস্তু পরিবর্তন হয় না। এটি আধুনিক প্রোগ্রামেবল রমগুলির ক্ষেত্রে নয়, যেগুলিকে ফ্ল্যাশিং নামে পরিচিত একটি প্রক্রিয়াতে পুনঃপ্রোগ্রাম করা যেতে পারে, অথবা সেগুলিকে একটি প্রক্রিয়ার সাহায্যে মুছে ফেলা যেতে পারে।

ROM এর কাজ কি?

ROM মেমরিটি এমন ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যা পরিবর্তন করা যায় না এবং সাধারণত শুধুমাত্র মেমরি ডিভাইস থেকে পড়া বা পুনরুদ্ধার করা যায়। এটি এমন মেমরির ধরন যা পাওয়ার সাপ্লাই ছাড়াই ডেটা ধারণ করে এবং প্রোগ্রাম নিজেই মুছে যায় না।

রম শব্দটি একটি খুব সাধারণ শব্দ, রিড/রাইট মেমরি নামে আরেকটি মেমরি ডিভাইস রয়েছে যা পড়া এবং লেখা উভয়ই হতে পারে এবং এটি একটি রম হিসাবে বিবেচিত হয় না। নামটি যেমন বলে, এটি কেবল পঠনযোগ্য, তবে এটি কেবল পড়া যায় না কারণ এটিতে লেখা যায়। কম্পিউটারে, রমগুলি বুট সিকোয়েন্সের পাশাপাশি মৌলিক ইনপুট/আউটপুট সিস্টেম সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

ROM কি ধরনের ডিভাইস?

কম্পিউটার রম ইনপুট এবং আউটপুট উভয় ডিভাইস হতে পারে। ইনপুট ডিভাইসের ক্ষেত্রে, ডেটা প্রযোজ্য বাইনারি ডেটা রমে সংরক্ষণ করা হয়। অন্য কথায়, ইনপুট ডিভাইসগুলি ইনপুট ডেটাতে কোনও গণনা করে না এবং এটি যেমন আছে তেমন ব্যবহার করে।

ইনপুট ডিভাইসের একটি ভাল উদাহরণ হল একটি কীবোর্ড। আউটপুট ডিভাইসগুলিতে, মনিটরে প্রদর্শিত হওয়ার আগে ডেটা প্রক্রিয়াকরণ করা হয়। আউটপুট ডিভাইসের একটি ভাল উদাহরণ হল একটি প্রিন্টার। অতএব, কম্পিউটার রম একটি ইনপুট ডিভাইস এবং সেইসাথে একটি আউটপুট ডিভাইস হতে পারে।

আশা করছি কম্পিউটার এর একটি গুরুত্বপূর্ন অংশ ROM সম্পর্কে আপনাদের সমস্ত প্রশ্নগুলির উত্তর সঠিকভাবে দিতে পেরেছি। নিচে কমেন্ট করে আপনার মতামত জানাবেন।

AnswerChamp সাইটটি প্রতিদিন ফলো করবেন এই ধরনের সুন্দর সুন্দর তথ্য বাংলায় পাওয়ার জন্য। ধন্যবাদ।।

Sayan Ghosal

হাই, আমি সায়ন, AnswerChamp এর প্রতিষ্ঠাতা। ভালো লাগার পেশা এবং নেশা হলো ব্লগিং। আমি প্রযুক্তি বিষয়ে একটু বেশি আগ্রহী। তাই প্রযুক্তি বিষয়ক নতুন নতুন তথ্য জানতে এবং শেয়ার করতে খুব ভালো লাগে।
View All Articles

Leave a Reply

Your email address will not be published.