কীভাবে হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন করা যায়? স্টেপ বাই স্টেপ পদ্ধতি

হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন: সোশ্যাল মিডিয়ার সাথে এখন প্রায় সকলেই যুক্ত। সে ফেসবুক হোক বা ইনস্টাগ্রাম অথবা হোয়াটসঅ্যাপ। আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করেনা এমন অ্যান্ড্রয়েড ইউজার পাওয়া খুবই মুশকিল।

ফেসবুক এর ব্যবহার যতটা হয় ঠিক তার মতই হোয়াটসঅ্যাপ এর ব্যবহার হয়। আর এখন তো হোয়াটসঅ্যাপ ফেসবুকের মধ্যেই চলে এসেছে। সেটা আপনি হোয়াটসঅ্যাপ ওপেন করলেই দেখতে পাবেন সেখানে from Facebook লেখা টি। আর শুধু হোয়াটসঅ্যাপ নয় ইনস্টাগ্রাম ও চলে এসেছে ফেসবুকের মধ্যে।

তো আপনি যদি হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন তাহলে আপনার মাথায় আসতেই পারে যে যদি হোয়াটসঅ্যাপ কে নিজের ভাষাতে ব্যবহার করা যায় তাহলে কেমন হয়। আরও অনেকেই তো বাংলা ভাষাকে ব্যবহার করাটা পছন্দ করেন। আর করবেন নাইবা কেন বাঙালি হয়ে নিজের পছন্দের অ্যাপ কে বাংলা ভাষাতে ব্যবহার অনেকেই করতে চান।

আর শুধু বাংলা কেন আপনি আপনার ভাষাতে অবশ্যই আপনার পছন্দের অ্যাপ ব্যবহার করতে চাইবেন।

আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাদের বলবো আপনি কীভাবে হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন করা যায়। অবশ্যই আর্টিকেলটি পুরোটা পড়বেন এবং নিচে দেওয়া প্রতিটি স্টেপ অনুসরণ করবেন। তাহলে খুব সহজেই আপনি আপনার পছন্দের হোয়াটসঅ্যাপ কে নিজের ভাষাতে ব্যবহার করতে পারবেন।

এখানে আমি আপনাদের সাথে দুটো পদ্ধতি শেয়ার করব যার মাধ্যমে আপনি হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন করতে পারবেন। একটি পদ্ধতি হলো সম্পূর্ণ হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন এর পদ্ধতি। এবং আপনি যদি চান যে শুধুমাত্র আপনি কারো সাথে চ্যাট করার সময় সেখানে ভাষা পরিবর্তন করতে দ্বিতীয় পদ্ধতিটি সেইজন্যই শেয়ার করলাম।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন করা যায়।

হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন এর পদ্ধতি

যেমনটি আমি উপরে একটু আগে বললাম যে এই আর্টিকেলটিতে আমি আপনাদেরকে শেয়ার করব ও হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন করার দুটি পদ্ধতি। আপনি যদি চান সম্পূর্ণ হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন এর ভাষা পরিবর্তন করতে তাহলে প্রথম পদ্ধতি অনুসরণ করুন।

আরও পড়ুন:  How to Build Customer Loyalty in WordPress

ধরুন হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন এর প্রতিটি অপশন বাংলা ভাষায় দেখতে চান তাহলে এই পদ্ধতিটি অনুসরণ করুন।

এবং যদি হোয়াটসঅ্যাপে শুধুমাত্র কারো সাথে নিজের ভাষায় চ্যাট করতে চান তাহলে দ্বিতীয় পদ্ধতিটি অনুসরণ করুন।

ধরুন আপনি কারো সাথে বাংলা ভাষায় চ্যাট করতে চান তাহলেই এই দ্বিতীয় পদ্ধতিটি আপনাকে সাহায্য করবে।

তাহলে চলুন দুটো পদ্ধতি জেনে নেওয়া যাক।

সম্পূর্ণ হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন পদ্ধতি

  • আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনের সম্পূর্ণ হোয়াটসঅ্যাপ এর ভাষা পরিবর্তন করতে চান তাহলে একদম প্রথমেই হোয়াটসঅ্যাপ ওপেন করুন।
  • এবার উপরে একদম ডান দিকে যে থ্রি ডট অপশনটি রয়েছে ওটাতে ক্লিক করুন।
সম্পূর্ণ হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন পদ্ধতি
  • আপনি আপনি সেখানে একদম নিচের দিকে Settings অপশনটি দেখতে পাবেন, ওখানে ক্লিক করুন।
সম্পূর্ণ হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন পদ্ধতি
  • এবার Settings অপশন এর মধ্যে একটি অপশন দেখতে পাবেন Chat, ওই অপশনটিতে ক্লিক করুন।
সম্পূর্ণ হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন পদ্ধতি
  • সেখানে একদম নিচের দিকে আপনি App Language নামে একটি অপশন দেখতে পাবেন। ওই অপশনটিতে ক্লিক করবেন।

এবার আপনার সামনে ভাষার একটি লিস্ট চলে আসবে সেখান থেকে আপনি আপনার পছন্দের ভাষাটি সিলেক্ট করবেন। এবং এখান থেকে ভাষা সিলেক্ট করার পর অটোমেটিক সম্পূর্ণ হোয়াটসঅ্যাপের ভাষা পরিবর্তন হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ চ্যাট এর ভাষা পরিবর্তন পদ্ধতি

হোয়াটসঅ্যাপ চ্যাট এ যদি আপনি আপনার পছন্দের ভাষা তে কথা বলতে চান তাহলে প্রথমে আপনাকে একটি কিবোর্ড অ্যাপ ইনস্টল করতে হবে আপনার ফোনে। প্রথমে Gboard – the Google Keyboard আপনার ফোনে ইনস্টল করুন। আর এখন বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে অলরেডি এই কিবোর্ড অ্যাপ্লিকেশনটি থাকে।

যদি আপনার ফোনে আগের থেকেই Gboard অ্যাপটি থাকে তাহলে অবশ্যই প্রথমে প্লে স্টোর থেকে অ্যাপটিকে আপডেট করুন। এরপর আপনি কিবোর্ড সেটিং এ যান। এর জন্য প্রথমেই আপনার ফোনের Settings এ যান। সেখান থেকে Keyboard and Input Method অপশনে যান। সেখানেই আপনি কিবোর্ড সেটিং অপশন পেয়ে যাবেন।

আরও পড়ুন:  Limit Login Attempts in WordPress

আর যদি এই অপশন না খুঁজে পান তাহলে সেটিংসে যে সার্চ অপশন রয়েছে সেখানে গিয়ে আপনি সার্চ করে অপশনটিকে বের করতে পারেন।

তারপর প্রথমে আপনার ফোনের জন্য যে কিবোর্ডটি সেটিংস আছে সেটিকে পরিবর্তন করে এই Gboard অ্যাপটিকে আপনার ডিফল্ট কিবোর্ড হিসেবে সেট করুন।

হোয়াটসঅ্যাপ চ্যাট এর ভাষা পরিবর্তন পদ্ধতি

এরপর সরাসরি কিবোর্ড এর সেটিং এ চলে যান। সেখানে আপনি একদম প্রথমেই Languages অপশন দেখতে পাবেন। ওখানে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ চ্যাট এর ভাষা পরিবর্তন পদ্ধতি

এবার সেখানে English ছাড়াও আপনি আর যে যে ভাষা আপনার কিবোর্ডে রাখতে চান সেটিকে সিলেক্ট করে নিন। আর এটা সিলেক্ট করে নিলেই আপনার কাজ সম্পূর্ণ।

এখন আপনি হোয়াটসঅ্যাপে গিয়ে চ্যাট করার জন্য কিবোর্ড ওপেন করুন। কিবোর্ডে একদম নিচে যে স্পেসবার অপশনটি রয়েছে ওর একদম পাশেই বামদিকে আপনি ছোট গোলাকার অনেকটা পৃথিবীর মতো একটি অপশন দেখতে পাবেন।

ওই অপশনটিতে ক্লিক করে করে আপনি আপনার পছন্দের ভাষাটি বেছে নিতে পারেন এবং সেই ভাষায় আপনি চ্যাট করতে পারেন।

জরুরি তথ্য

উপরে দেওয়া পদ্ধতি অনুসরণ করলে আপনি খুব সহজেই আপনার হোয়াটসঅ্যাপে ভাষা পরিবর্তন করতে পারবেন। যদি আপনি সম্পূর্ণ হোয়াটসঅ্যাপ এর ভাষা পরিবর্তন করতে চান সেটি ও করতে পারবেন এবং যদি আপনি কারও সাথে আপনার ভাষায় চ্যাট করতে চান তাহলে সেটিও আপনি করতে পারবেন।

তবে আপনি যদি সম্পূর্ণ হোয়াটসঅ্যাপ এর ভাষা পরিবর্তন করেন তাহলে হয়তো হোয়াটসঅ্যাপ টি ব্যবহার করতে কিছুটা হলেও সমস্যা হতে পারে। কেননা হোয়াটস্যাপ এর সমস্ত অপশনগুলিকে আমরা ইংরেজিতে দেখে দেখে অভ্যস্ত হয়ে গেছি। তাই সেটি পরিবর্তন করলে দরকারি অপশন খুজে পেতে একটু সমস্যা হতে পারে। তবে কিছুদিন ব্যবহার করার পরে সেটিও ঠিক হয়ে যাবে।

অবশ্যই আর্টিকেলটি পুরোটা পড়ুন এবং নিচে আপনার ভাষায় কমেন্ট করে বলুন আর্টিকেলটি আপনার কেমন লেগেছে। এবং আর্টিকেলটি আপনাকে কতটা সাহায্য করেছে। এবং বন্ধুদের এবং পরিচিতদের সাথে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করবেন যাতে তারাও তাদের পছন্দের ভাষাতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেন এবং চ্যাট করতে পারেন পছন্দের ভাষাতে।

আরও পড়ুন:  ফেসবুক পেজ কীভাবে ডিলিট করা যায়? ফেসবুক পেজ ডিলিট করার নিয়ম

আর এই ধরনের সুন্দর সুন্দর তথ্য বাংলায় পেতে অবশ্যই AnswerChamp সাইটটি ফলো করুন প্রতিদিন। ধন্যবাদ।।

Leave a Comment