হোয়াটসঅ্যাপের ভিডিও কল রেকর্ড করার উপায় কি? সেরা হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ডার অ্যাপ

হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড: আজকাল সোশ্যাল মিডিয়ার সাথে প্রায় সকলেই যুক্ত। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না ধরনের মানুষ খুঁজে পাওয়া খুবই কঠিন। আপনি যদি একজন জিও ফোন ইউজার হয়ে থাকেন তাহলে আপনি সেখানেও হোয়াটসঅ্যাপ এর সুবিধা পাবেন।

ফেসবুকের ব্যবহার যতটাই বেশি, ঠিক তার সাথে সাথে হোয়াটসঅ্যাপ এর ব্যবহার ও হয় অনেকটাই। তা সে চ্যাটিং করার জন্যই হোক ভিডিও কল। আগে ভিডিও কল করার জন্য আলাদা করে অ্যাপ্লিকেশনের দরকার হতো। এখন তার আর দরকার হয় না। হোয়াটসঅ্যাপে এখন ভিডিও কলের সুবিধা পাওয়া যাচ্ছে। শুধুমাত্র ইন্টারনেট কানেকশনের দরকার।

অনেকে হোয়াটসঅ্যাপ ভিডিও কল কোন কাজের জন্য, অথবা কোনো মিটিং এর জন্য ব্যবহার করে থাকেন। তাই মিটিং এ কি ডিসকাস হয় তা পরবর্তীকালে পুনরায় দেখার জন্য দরকার হয় হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড এর। হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড এর সুবিধাটি হোয়াটসঅ্যাপে থাকেনা। এর জন্য দরকার হয় রেকর্ড করার জন্য একটি সঠিক অ্যাপ। যা ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ, যেখান থেকে ডেটা চুরি হওয়ার কোন ভয় থাকে না।

ভবিষ্যতে হয়তো হোয়াটসঅ্যাপ এর নিজস্ব কোন ফিচারস চলে আসবে ভিডিও কল রেকর্ড এর জন্য। আপাতত এই third-party অ্যাপ এর মাধ্যমেই আপনাকে হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড করতে হবে।

আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাদেরকে 2 টি হোয়াটসঅ্যাপের ভিডিও কল রেকর্ড করার উপায় বলবো। কোন অ্যাপ ছাড়া হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড এবং হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ডার অ্যাপ এর দ্বারা রেকর্ড। তাহলে চলুন জেনে নেওয়া যাক দুটি হোয়াটসঅ্যাপের ভিডিও কল রেকর্ড করার উপায়

কোন অ্যাপ ছাড়া হোয়াটসঅ্যাপের ভিডিও কল রেকর্ড করার উপায়

হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড

সাধারণত whatsapp-এ কোন ভিডিও কল রেকর্ড এর সুবিধা নেই। তাই কল রেকর্ড করার জন্য আপনাকে অ্যাপ্লিকেশনের সাহায্য নিতে হবে। আপনি যদি কোনো অ্যাপ্লিকেশন ছাড়া হোয়াটসঅ্যাপের ভিডিও কল রেকর্ড করতে চান তাহলে অবশ্যই আপনার ফোনটি নতুন ভার্সনের ফোন হতে হবে। যদি আপনার ফোনটি অনেক পুরনো ভার্সনের হয়ে থাকে তাহলে আপনার ফোনে এই ফিচারসটি আপনি পাবেন না।

আরও পড়ুন:  How to Add a PDF Viewer to Your WordPress Site

আপনার ফোনে উপরে যে নোটিফিকেশন বার টি রয়েছে সেটিকে নিচে নামালে আপনি অনেকগুলি শর্টকাট দেখতে পাবেন। তার মধ্যেই আপনি “Screen Recording” নামের শর্টকাট দেখতে পাবেন।

যদি আপনি এই শর্টকাটটি নোটিফিকেশন বার এ না পান তাহলে আপনি ওখানে এডিট অপশন টি রয়েছে ওখানে ক্লিক করুন।

ক্লিক করার পর আপনার নোটিফিকেশন বার যতগুলি শর্টকাট রয়েছে সেগুলি ছাড়াও আরো অনেক শর্টকাট আপনি দেখতে পাবেন। সেখানেই আপনি “Screen Recording” শর্টকাটটি পেয়ে যাবেন। আপনাকে শুধু ওটি কে ক্লিক করে চেপে ধরে থেকে উপরে যেখানে আপনার নোটিফিকেশন বারে থাকা শর্টকাটগুলি রয়েছে সেখানে ছেড়ে দেবেন। তাহলেই আপনার নোটিফিকেশন বার এই ওই শর্টকাটটি চলে আসবে।

এবার আপনি যখন হোয়াটসঅ্যাপে ভিডিও কল করবেন তখন ওই “Screen Recording” শর্টকাটে ক্লিক করলে আপনার স্ক্রীন এ রেকর্ডিং এর ছোট অপশন চলে আসবে। সেই অপশনে আপনি ছোট্ট একটি লাল বাটন দেখতে পাবেন যেটিতে ক্লিক করলেই রেকর্ডিং শুরু হয়ে যাবে। রেকর্ডিং চলাকালীন আপনি যদি আবার সেই লাল বাটনটিতে ক্লিক করেন তাহলে রেকর্ডিং বন্ধ হয়ে সেভ হয়ে যাবে।

লাল বাটনটির নিচে আপনি রেকর্ডিং পজ করার বাটন দেখতে পাবেন। এবং তার নিচে আপনি সেটিংস এর অপশন পাবেন যেখানে ক্লিক করে আপনি আপনার পছন্দমত সেটিং করতে পারেন।

যদি আপনার ফোনটি অনেক পুরানো মডেল হয় তাহলে এই সুবিধাটি আপনি আপনার ফোনে পাবেন না। সে ক্ষেত্রে আপনাকে হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ডার অ্যাপ ইন্সটল করতে হবে।

হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ডার অ্যাপ

হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড

আপনার ফোনে যদি “Screen Recording” শর্টকাট না থাকে তাহলে আপনি আপনার ফোনে প্লে স্টোর থেকে স্ক্রিন রেকর্ডিং অ্যাপ ইনস্টল করে নিন। অথবা আপনি নিচে দেওয়া লিংকে ক্লিক করে সরাসরি প্লে স্টোর থেকে একটি ভালো স্ক্রিন রেকর্ডিং অ্যাপ ইন্সটল করতে পারেন।

আরও পড়ুন:  How to Choose the Right WordPress Theme For Your Online Store

হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ডার অ্যাপ

অ্যাপটি ইন্সটল করার পর সেটিকে ওপেন করুন। প্রথমে আপনাকে অ্যাপটি সেটিং করতে হবে তবেই আপনি হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড করতে পারবেন।

অ্যাপটি ওপেন করার পর কিছু পারমিশন চাইবে “Allow” অপশন এ ক্লিক করে যেগুলিকে দিতে হবে। পারমিশন গুলি ছাড়া রেকর্ড করা সম্ভব হবে না।

এরপর আপনি অ্যাপটির একদম নিচে ডানদিকে গোল একটি ভিডিও ক্যামেরার ছবিওয়ালা বাটন দেখতে পাবেন। ওটিকে ক্লিক করলে নোটিফিকেশন অন করার জন্য ডাইরেক্ট সেটিং এ পৌঁছে যাবেন। ওখান থেকে নোটিফিকেশন অন করে দিতে হবে।

এরপর আপনি যখনই ভিডিও কল রেকর্ড করবেন অ্যাপটিকে একবার ওপেন করে নিচে থাকা গোল ভিডিও ক্যামেরার ছবিওয়ালা বাটনটিতে ক্লিক করলেই রেকর্ডিং এর অপশন চলে আসবে।

অ্যাপটির মধ্যে নিচে থাকা যে সেটিংস অপশনটি আপনি পাবেন ওখানে ক্লিক করলে আপনি অ্যাপটির মধ্যে সমস্ত সেটিংস অপশন পেয়ে যাবেন। যেমন আপনি ভিডিও কোয়ালিটি কেমন রাখতে চান, অডিও কোয়ালিটি কেমন রাখতে চান, রেকর্ড চলাকালীন সেটিকে স্টপ করার জন্য কোন শর্টকাট রাখতে চান কিনা সমস্ত সেটিং আপনি ওখান থেকে করতে পারবেন।

জরুরি তথ্য

উপরে আমি যে দুটি হোয়াটসঅ্যাপের ভিডিও কল রেকর্ড করার উপায় এর কথা বললাম আশা করছি দুটি পদ্ধতি আপনারা বুঝতে পেরেছেন। এর পরও যদি হোয়াটস অ্যাপ ভিডিও কল রেকর্ড করতে কোন সমস্যা হয় অবশ্যই কমেন্ট করে তা জানাবেন।

আমি এই আর্টিকেলটিতে যে হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ডিং অ্যাপ শেয়ার করলাম এটি আমি রেটিং এবং রিভিউ এর ভিত্তিতে বেছে নিয়েছি। আপনি চাইলে অন্য যেকোন স্ক্রিন রেকর্ডিং অ্যাপ ব্যবহার করতে পারেন। তবে যেহেতু হোয়াটসঅ্যাপ ভিডিও কলিং অথবা স্ক্রিন রেকর্ডিং সম্পূর্ণ প্রাইভেট তাই অবশ্যই কোনো third-party অ্যাপ ব্যবহার করার পূর্বে যাচাই করে তবেই ব্যবহার করবেন। কোন ভুলভাল বা ফেক অ্যাপ ব্যবহার করবেন না তাতে আপনার ডাটা চুরি হয়ে যাওয়ার ভয় থাকে।

আরও পড়ুন:  ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়? ফেসবুক পেজ খোলার নিয়ম স্টেপ বাই স্টেপ

আপনার বন্ধুদের সাথে এবং পরিচিতদের সাথে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করবেন। এবং এই ধরনের সুন্দর সুন্দর তথ্য বাংলায় পাওয়ার জন্য অবশ্যই AnswerChamp সাইটটি প্রতিদিন ফলো করবেন। ধন্যবাদ।।

Leave a Comment